ad720-90

প্রযুক্তি জায়ান্টদের জন্য নতুন আইনের প্রস্তুতি ইইউয়ের


ডিজিটাল সার্ভিসেস অ্যান্ড ডিজিটাল মার্কেটস অ্যাক্টস নামের নতুন এই নীতিমালা মঙ্গলবার ঘোষণা করা হচ্ছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

গত দুই দশকের মধ্যে এবারই এই নীতিমালায় সবচেয়ে বড় সংস্করণ হবে বলে আশা করা হচ্ছে। নতুন এই সংস্করণে প্ল্যাটফর্মগুলোকে তাদের হোস্ট করা কনটেন্টের জন্য দায়ী করা ও প্রতিযোগিতা নিয়ে জোর দেওয়া হয়েছে।

নীতিমালা লঙ্ঘনের দায়ে বড় অংকের জরিমানা আরোপেরও বিধান থাকতে পারে।

মারগ্রেথ ভেস্টাগার এবং থিয়েরি ব্রেটনের নেতৃত্বেই এই নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। এই দুই কমিশনারেরই বড় বড় প্রযুক্তি জায়ান্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার শক্ত অভিজ্ঞতা রয়েছে।

রোববার আইরিশ টাইমস-কে দেওয়া যৌথ এক বিবৃতিতে তারা বলেন, “হাতেগোণা কয়েকটি প্রতিষ্ঠানের ব্যবসা ও রাজনৈতিক স্বার্থ আমাদের ভবিষ্যত নির্ধারণ করতে পারে না।”

“আমাদের টুলবক্স আপডেট করা আর আমাদের নীতিমালা ও বিধিবিধান যাতে সব জায়গায় সম্মান পায় তা নিশ্চিত করা উচিত। অনলাইন ও অফলাইন দুই ক্ষেত্রেই।

গুগল এবং ফেইসবুকের মতো বড় প্রতিষ্ঠানগুলোর আধিপত্যের দিকে নজর দেওয়া এই বিধানের একটি গুরুত্বপূর্ণ অংশ বলেই ভাষ্য প্রতিবেদনটির।

অন্যদিকে প্রযুক্তি বিশেষজ্ঞ বেনেডিক্ট ইভানস নতুন এই নীতিমালার কারণে “অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি” তৈরি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন।

এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে কর্মীদের অধিকার নিয়ে বছরের পর বছর চলা বিতর্কের সূত্র টানেন তিনি। গেল মাসে জনমত যাচাইয়ের মাধ্যমে ওই বিতর্কের অবসান হয়।

ইভানস বলেন, “ক্যালিফোর্নিয়ার মতে উবার চালকদের কর্মী হিসেবে শ্রেণিভূক্ত করা উচিত, যা নিয়ে আমরা বিতর্ক করতে পারি, কিন্তু একটি আইন তৈরি করে ফেলে দূর্ঘটনাবশত সব ফ্রিল্যান্স কাজকে নিষিদ্ধ করে ফেলা হলো।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar