ad720-90

ফেইসবুক-গুগলের ‘বিজ্ঞাপনী আঁতাত’: মামলায় ১০ অঙ্গরাজ্য


বর্তমানে বিশ্বে অনলাইন বিজ্ঞাপন বাণিজ্যের প্রায় এক-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করে গুগল। অঙ্গরাজ্যগুলো গুগলের কাছে ক্ষতিপূরণ চেয়েছে এবং “কাঠামোগত নিবৃত্তি” দাবি করেছে। উল্লেখ্য, “কাঠামোগত নিবৃত্তির” সাধারণ অর্থ দাঁড়ায় প্রতিষ্ঠানকে কিছু সম্পদ বিক্রি করে দিতে বাধ্য করা।

টেক্সাসের মামলাটি গুগলের বিরুদ্ধে নিয়ন্ত্রকদের করা দ্বিতীয় বড় মাপের অভিযোগ। তবে, গুগলকে মামলাটিকে “ভিত্তিহীন” বলে আখ্যা দিয়েছে। আর, ফেইসবুক তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

ধারণা করা হচ্ছে, গুগল সামনে আরও একটি মামলার মুখে পড়বে। ৩০ জন অ্যাটর্নি জেনারেল প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট মামলা করার প্রস্তুতি নিচ্ছেন বলে খবর এসেছে।

বর্তমান মামলাটিতে টেক্সাস অঙ্গরাজ্য বিচারককে বলছে, গুগল অ্যান্ট্রিট্রাস্ট ভেঙেছে কি না তা খুঁজে বের করতে এবং ওই লঙ্ঘন থামাতে হবে।

গুগল ডিজিটাল বিজ্ঞাপন বাজারে নিজেদের একচেটিয়া অনুশীলনের সুযোগ নিয়েছে – এমন অভিযোগ তোলা হয়েছে মামলাতে। অভিযোগ এসেছে, বিজ্ঞাপনের জন্য অন্যরা প্রকাশকদের কাছ থেকে যে হারে অর্থ রাখে, গুগল তার চেয়ে অনেক কম প্রস্তাব করে যাতে অন্যরা প্রতিযোগিতায় টিকতে না পারে।

ফেইসবুকের সঙ্গে জোট বেধে গুগল কাজ করছে এমন অভিযোগও এসেছে। দুই প্রতিষ্ঠান ইন্টারনেট বিজ্ঞাপন বিক্রিতে ব্যাপক হারে প্রতিযোগিতা করে, এবং য়ৌথভাবে বিশ্ব বাজারের অর্ধেকই নিজেদের দখলে রেখেছে।

মামলার দাবি বলছে, “অভ্যন্তরীন নথির তথ্য অনুসারে, গুগল প্রতিযোগিতা হটাতে চায় এবং এজন্য ভিন্ন ভিন্ন কৌশল অবলম্বন করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে তাদের সম্ভাব্য বড় প্রতিযোগিতামূলক হুমকি ফেইসবুকে সঙ্গে অবৈধ চুক্তির ব্যাপারটিও রয়েছে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar