ad720-90

হোয়াটসঅ্যাপ নীতি বিতর্ক: ডাউনলোড বেড়েছে সিগনাল ও টেলিগ্রামের


হোয়াটসঅ্যাপ নিজেই সিগনালের এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করে। বুধবার মেসেজিং সেবাটি জানিয়েছে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদেরকে নিজ ডেটায় ফেইসবুক ও মূল প্রতিষ্ঠানের অধীনস্থ ব্যবসায়কে প্রবেশাধিকার দিতে হবে। এরকম ডেটার মধ্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফোন নম্বর এবং অবস্থান ডেটাও থাকবে।

গোপনতা সমর্থক কয়েকজন সক্রিয় কর্মী বিষয়টি নিয়ে সমালোচনা করেছেন। তারা ফেইসবুকের প্রতিদ্বন্দ্বী সামাজিক মাধ্যম টুইটারে প্রশ্ন তুলেছেন, “আমাদের ডেটা নেওয়ায় রাজি হও, নাহলে বের হয়ে যাও” নীতিটির। ওই সময় মেসেজিং অ্যাপ ব্যবহারকারীদেরকে সিগনাল বা টেলিগ্রামের মতো অ্যাপ ব্যবহারের পরামর্শও দিয়েছেন তারা।

টেসলা প্রধান নির্বাহী ইলন মাস্ক ও টুইটার প্রধান জ্যাক ডরসিও সম্প্রতি মেসেজিং অ্যাপ হিসেবে সিগনাল ব্যবহারের কথা বলেছেন। এর পরপরই বৃহস্পতিবার হুট করে বেড়ে যায় সিগনাল ডাউনলোডের সংখ্যা।

ডেটা প্রতিষ্ঠান ডেটা অ্যানালেটিকসের তথ্য অনুসারে, গত দুই দিনে অ্যাপল ও গুগল প্ল্যাটফর্মের এক লাখেরও বেশি ব্যবহারকারী সিগনাল ইনস্টল করেছেন। অন্যদিকে, টেলিগ্রাম ডাউনলোড হয়েছে প্রায় ২২ লাখ বার।

সেন্সর টাওয়ার জানিয়েছে, এ বছরের প্রথম সপ্তাহের সঙ্গে আগের সপ্তাহের তুলনা করলে দেখা যাচ্ছে, হোয়াটসঅ্যাপের নতুন ইনস্টল সংখ্যা কমেছে ১১ শতাংশ। তারপরও অবশ্য হোয়াটসঅ্যাপ ডাউনলোডের সংখ্যা কম নয়, বৈশ্বিকভাবে এক কোটি পাঁচ লাখবার ডাউনলোড হয়েছে অ্যাপটি।    





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar