ad720-90

নিরাপত্তা বিশেষজ্ঞ ক্রিস ক্রেবস এখন সোলারউইন্ডস-এ


বড় মাপের সাইবার আক্রমণের শিকার হয়েছিল সোলারউইন্ডসের সফটওয়্যার, পরে তা ছড়িয়ে পড়েছিল প্রতিষ্ঠানটির সরকারি ও বেসরকারি খাতের গ্রাহকদের মধ্যে।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট উল্লেখ করেছে, সোলারউইন্ডস বর্তমানে খতিয়ে দেখছে হ্যাকাররা কীভাবে তাদের প্রক্রিয়ায় অনুপ্রবেশ করেছিল এবং তাদের অরিয়ন পণ্যের আপডেটে কীভাবে ম্যালিশাস সফটওয়্যার প্রবেশ করিয়ে দিয়েছিল।

হাজারো সোলারউইন্ডস গ্রাহক ওই ত্রুটিপূর্ণ আপডেট ইনস্টল করেছিলেন। ত্রুটিপূর্ণ আপডেট ইনস্টল করার পর হ্যাকাররা অনুপ্রবেশ করেছিল কেন্দ্রীয় সরকারি সংস্থা, হাসপাতাল এবং প্রথম সারির প্রযুক্তি প্রতিষ্ঠানে।

“আমাদের শিল্প নেতৃত্ব নিরাপদ সফটওয়্যার উন্নয়ন প্রতিষ্ঠান হিসেবে সবচেয়ে সেরা নির্দেশনা পেতে আমরা ক্রিস ক্রেবস ও অ্যালেক্স স্টামোসের বিশেষজ্ঞতা নিয়ে এসেছি।” – এক বিবৃতিতে জানিয়েছে সোলারউইন্ডস।

এ ছাড়াও বৃহস্পতিবার হ্যাকিং পরবর্তী পরিকল্পনা নিয়ে এক ব্লগ পোস্ট প্রকাশ করেছে সোলারউইন্ডস।

ক্রেবস ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন তত্ত্বাবধায়নের দায়িত্বে ছিলেন। পরে নভেম্বরে তাকে পদচ্যুত করেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এরপর সাবেক ফেইসবুক নিরাপত্তা প্রধানের সঙ্গে মিলে পরামর্শক প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি।

সিসাতে কর্মরত থাকার সময় নির্বাচন সম্পর্কিত ভুয়া দাবি সরানোর কাজে নিয়োজিত ছিলেন ক্রেবস। তার পদচ্যুতির পর অসন্তোষ প্রকাশ করেছিলেন আইনপ্রণেতাসহ সাইবার সুরক্ষা কমিটির অনেকেই।

মার্কিন গোয়েন্দা সংস্থা হ্যাকিংয়ের জন্য রাশিয়াকে দায়ী করছে। রাশিয়া স্বাভাবিকভাবেই এর সঙ্গে জড়িত থাকার দাবি প্রত্যাখ্যান করেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar