ad720-90

দুবাইতে রেস্তোরাঁয় খাবার পরিবেশন করছে রোবট


বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, রেস্তোরাঁঁয় জার্মান প্রতিষ্ঠানের তৈরি রোবটের কাছে খাবারের ফরমায়েশ করতে পারছেন গ্রাহক৷ খাবার প্রস্তুত করে, তা সরাসরি গ্রাহকের টেবিলে পৌঁছেও দিচ্ছে রোবট৷

রেস্তোরাঁঁয় এমিরাতি গ্রাহক জামাল আলিকে কোনো তরল না ছিটিয়েই গরম পানীয় সরবরাহ করেছে রোবট৷ আলি বলেন, “এটি একটি ভালো ধারণা, বিশেষভাবে এই সময়ে৷”

“রেস্তোরাঁঁর ব্যবসা এখন কমেছে, তাই আমি মনে করি এই ধারণা জনপ্রিয় হয়ে উঠবে৷ আপনি অনলাইনে ফরমায়েশ করবেন এবং রোবট আপনার সামনেই কাজ করবে এবং আপনি যা চাচ্ছেন, তা কয়েক মিনিটের মধ্যে সরবরাহ করবে,” যোগ করেন আলি৷

রোবোক্যাফে নিয়ে কাজ চলছে দুই বছরের বেশি সময় ধরে। কিন্তু মহামারীর কারণে গত বছরের মার্চে এর উন্মোচন পিছিয়ে যায়। সংযুক্ত আমিরাতে সীমবদ্ধতা শিথিল হওয়ার পর জুন মাসে খুলেছে রেস্তোরাঁঁটি।

দুবাই সরকারের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) উদ্য্যোগের সমর্থনে বানানো হয়েছে রোবোক্যাফে। রেস্তোরাঁঁয় রোবটের কোনো ত্রুটি ঘটলে বা স্যানিটাইজ করার ক্ষেত্রেই শুধু ডাকা হবে মানব কর্মীকে।

নির্বাহী পরিচালক রাশিদ ইসা লুটা বলেছেন, “পর্দা থেকে ফরমায়েশ করেন গ্রাহক, এরপর সবকিছু কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর নির্ভরশীল, রোবটটি অর্ডার টেবিলের ভিত্তিতে সাজিয়ে নেয় এবং ছোট একটি সরবরাহ বটে এগুলো রাখে এবং এই ছোট বটটি গ্রাহককে খাবার সরবরাহ করে।”

জার্মানির তৈরি রোবটটি পানীয় তৈরি করে। আর পুরোপুরি স্বয়ংক্রিয় সরবরাহ বটটি নকশা এবং বানানো হয়েছে সুংযুক্ত আরব আমিরাত।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar