ad720-90

নতুন কণ্ঠ সিরিতে, নীরব হয়ে যাচ্ছে কর্টানা


মোবাইলের বদলে কর্টানা এখন থেকে উইন্ডোজ ১০, আউটলুক এবং টিমস সেবায় মনোযোগ দেবে।

টুইটারে এইমধ্যে ‘আরআইপিকর্টানা’ হ্যাশট্যাগ চলে এসেছে এবং ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, ইংরেজী ভাষায় অ্যাপলের সিরিতে কোনও নারী কণ্ঠ ডিফল্ট থাকবে না বলে জানিয়ে দিয়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

সিরি, অ্যামাজনের অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্টেন্টে ভয়েস সহকারীর ডিফল্ট হিসেবে নারী কণ্ঠ নিয়ে দীর্ঘ দিনের বিতর্ক রয়েছে।

উইন্ডোজ ফোনের ভার্চুয়াল সহকারী হিসাবে কর্টানা আসে ২০১৪ সালে। সে সময় মাইক্রোসফটের সবচেয়ে জনপ্রিয় গেইম হেলো-এর উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা গাইডের নামে কর্টানা নামকরণ করা হয়েছিল।

তিন বছর পরে মাইক্রোসফট তার স্মার্টফোন অপারেটিং সিস্টেম থেকে সরে আসে। কর্টানা অবশ্য এর পরেও আইফোন এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য অ্যাপ আকারে ছিল।

গবেষণা প্রতিষ্ঠান সিএসএস ইনসাইটের প্রধান বিশ্লেষক বেন উড বলেছেন, “মাইক্রোসফটের কর্টানাকে ভোক্তা পণ্য থেকে সরিয়ে নেওয়ার বিষয়টি এক রকম অনিবার্যই ছিল। অ্যামাজনের অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্টেন্ট মূলত গ্রাহক পছন্দের শীর্ষে রয়েছে আর এই দুটি অ্যাসিস্টেন্ট খুব কমই সুযোগ রেখেছে তৃতীয় কোনো অ্যাপের জন্য।”

“এমনকি অ্যাপলের মতো ক্ষমতাধর প্রতিষ্ঠানকেও তার সিরি প্ল্যাটফর্মকে এগিয়ে নেওয়ার জন্য বিশাল বিনিয়োগ করতে লড়াই করতে হয়েছে।”

নারী কণ্ঠস্বর

আইওএসের সর্বশেষ সংস্করণে ডিফল্ট হিসেবে নারী কণ্ঠ বাদ দেওয়ার পাশাপাশি অ্যাপল সিরিতে দুটি নতুন কণ্ঠ যোগ করেছে।

২০১৯ সালে জাতিসংঘের একটি প্রতিবেদনে সতর্ক করা হয়েছিল যে ভয়েস অ্যাসিস্টেন্টে ডিফল্ট নারী কণ্ঠ এই মতবাদকেই সমর্থন করে যে নারীরা হবে আদেশ প্রার্থী, আদেশ তামিল করেই সন্তুষ্ট এবং একটি বোতাম স্পর্শ করে বা ভয়েস কমান্ডের মাধ্যমে তাদের আদেশ করা যায়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar