ad720-90

শেয়ার বাজারে ‘আসছে না’ টিকটক নির্মাতা বাইটড্যান্স


বাইটড্যান্স গত মাসেই নিয়োগ দিয়েছে সাবেক শাওমি কর্মকর্তা শোও জি চৌ’কে। নতুন করে প্রধান অর্থ কর্মকর্তার পদ তৈরি করে চৌ’কে নিয়ে আসে প্রতিষ্ঠানটি। প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ওই পদক্ষেপের ফলে অনেকেই মনে করেছিলেন বাইটড্যান্স আইপিও’র দিকে আরও এক ধাপ এগিয়ে গেল।

“সংবাদমাধ্যমে একটি ধারণা প্রকাশ পেয়েছিল যে, আমরা হয়তো আইপিও’র পরিকল্পনা করছি।” — প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেন।

“আমরা পরিষ্কার করে বলতে চাই যে, এই পর্যায়ে আমরা সে জন্য প্রস্তুত নই এবং আমাদের কোনো আইপিও পরিকল্পনা নেই।”

এর আগে প্রতিবেদনে রয়টার্স জানিয়েছিল, বাইটড্যান্স সম্ভবত টিকটকের চীনা সংস্করণ ডওউইনকে নিউ ইয়র্ক বা হং কংয়ের শেয়ার বাজারে নেওয়ার পরিকল্পনা করছে অথবা ডওউইনের সঙ্গে সংবাদ সমষ্টিকরণ সেবা টাওটিয়াও এবং এর কিছু চীনা ব্যবসাকে একসঙ্গে মিলিয়ে শেয়ার বাজারে নিয়ে যাবে।

বাইটড্যান্স চীনের বাইরের কিছু ব্যবসাকে শেয়ার বাজারে নেওয়ার সম্ভাব্যতা যাচাই করছে। এর মধ্যে রয়েছে টিকটক যেটি চীন, ভারত, ইউরোপ বা মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যায় না।

এর আগে চীনা জায়ান্ট আলিবাবা ইতিহাসের সবচেয়ে বড় আইপিও নিয়ে শেয়ার বাজারে আসার পরিকল্পনা করেছিল। নির্দিষ্ট তারিখের মাত্র কয়েক দিন আগে অকস্মাত সে অবস্থান থেকে সরে আসে জ্যাক মা’র প্রতিষ্ঠানটি। ব্যপকভাবে ধারণা করা হয়, জ্যাক মা’র একটি মন্তব্যের সূত্র ধরে চীন সরকারের শীর্ষ পর্যায় থেকে তৎক্ষণাত আইপিও কার্যক্রম বন্ধ করতে বাধ্য করা হয় আলিবাবাকে।

সে সময় জ্যাক মা চীনা ব্যাংকিং সিস্টেমে কোনো বাস্তুতন্ত্র নেই বলে মন্তব্য করেছিলেন। তিনি বলেন, চীনা ব্যাংকগুলো অনেকটা বিচ্ছিন্ন মহাজনী কারবারের মতো।

জ্যাক মা’র ওই মন্তব্যের পরপরই খড়্গ নেমে আসে আলিবাবার ওপর, বন্ধ হয়ে যায় আইপিওর কার্যকলাপ এবং চীন সরকার দেশটির বিশাল প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর টুঁটি চেপে ধরে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar