ad720-90

কোভিড-১৯: ফের সুদিনের খবর দিলো এয়ারবিএনবি


বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি বছরের প্রথম প্রান্তিকে আয়ের হিসাব দিয়েছে। ওই হিসাবে উঠে এসেছে, টিকা কার্যক্রমে অগ্রগতির সুবাতাস লেগেছে প্রতিষ্ঠানটির আয়ে। টিকা কার্যক্রম যতো চলছে সেই একই অনুপাতে বাড়ছে বাসা বুকিংয়ের সংখ্যা।

বিশ্লেষকদের অনুমান ছিল বুকিংয়ের ফলে সর্বশেষ প্রান্তিকে আয় গিয়ে দাঁড়াবে ছয়শ’ ৯৩ কোটি ডলার। রয়টার্সের প্রতিবেদন বলছে সেই সংখ্যা আসলে এক হাজার ২৯ কোটি ডলার।

“মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম টিকা নেওয়ার সুযোগ পেয়েছেন ৬০ বা এর চেয়ে বেশী বয়সীরা। গ্রীষ্মকালীন বুকিংয়ের বেলায় এরাই আগের চেয়ে শতকরা ৬০ ভাগ বেশি বুকিং দিচ্ছেন।” – ত্রৈমাসিক আয়ের প্রতিবেদনে বলেছে প্রতিষ্ঠানটি।

স্যান ফ্রন্সিসকেিভত্তিক এই ডিজরাপ্টার স্টার্টআপটি আশা করছে আগামী প্রান্তিকের ফলাফল ২০১৯ সালের একই সময়ের অবস্থায় ফিরে যাবে। প্রতিষ্ঠানটির আরও আশা, এরপর শহুরে লোকজনের ভ্রমণ ও সীমান্ত পাড়ির সংখ্যা বাড়লে ক্রমশ পরিস্থিতি আরও ভালো হবে।

লম্বা সময় ধরে অবস্থান করার মতো ভ্রমণকারী এবং দলবেঁধে বাণিজ্যিক সফরের দিকে ঝোঁক বাড়ার সম্ভাবনা আছে এবং প্রতিষ্ঠানটি সেখান থেকে লাভের আশা করছে বলে ত্রৈমাসিক আয় প্রতিবেদন পরবর্তী এক কলে প্রতিষ্ঠান প্রধান ব্রায়ান চেস্কি বলেছেন।

প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর চেয়ে এয়ারবিএনবি মহামারীকে ভালোই সামলে নিয়েছে, কারণ, প্রতিষ্ঠানটি শারীরিক দূরত্বের এই সময়ে শহর থেকে দূরে এবং ছোট ঘিঞ্জি আবাসস্থলের তুলনায় বড়, প্রসস্ত বাড়িগুলোর প্রচারণা চালিয়েছে।

ফ্রান্স ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে, যুক্তরাজ্যও ফেব্রুয়ারিতে লকডাউন থেকে বের হয়ে আসার পরিকল্পনা প্রকাশ করায় এয়ারবিএনবিতে বুকিংয়ের সংখ্যা বেড়েছে।

এয়ারবিএনবি অবশ্য বলেছে, বছরের দ্বিতীয়ার্ধে ব্যবসার বৃদ্ধি একইরকম থাকবে কিনা সেটি এখনই বলা সম্ভব নয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar