ad720-90

‘এক’ হওয়ার আলোচনায় এটিঅ্যান্ডটি-ডিসকভারি


বাণিজ্য বিষয়ক মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ দাবি করেছে, দুটি প্রতিষ্ঠান “কনটেন্ট সম্পদ একত্রিত” করতে আলোচনা চালাচ্ছে। এর ফলে বাজারে ডিজনি প্লাস ও নেটফ্লিক্সের মতো প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে সুবিধা হবে তাদের। তবে, এটিঅ্যান্ডটি এবং ডিসকভারির একত্রিকরণের শর্তাবলী সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, চুক্তিটি হলে স্ট্রিমিংয়ের ব্যস্ত বাজারে নতুন খেলোয়াড়ের দেখা মিলতে পারে।

অন্যদিকে, ফিনানশিয়াল টাইমসের প্রতিবেদন বলছে, একত্রিকরণের ফলে এটিঅ্যান্ডটি থেকে পৃথক থাকবে এমন ১৫ হাজার কোটি ডলার মূল্যের নতুন এক ব্যবসা তৈরি হতে পারে।             

প্রস্তাবিত চুক্তিটি হ্যারি পটার, ব্যাটম্যান ফ্র্যাঞ্চাইজির মতো খ্যাতনামা ও ব্যবসা সফল চলচ্চিত্রের প্রযোজনা প্রতিষ্ঠান ওয়ার্নার ব্রাদার্স এন্টারটেইনমেন্টকে এবং প্রকৃতি, বিজ্ঞান, রন্ধন, গৃহস্থালী অনুষ্ঠান নির্মাতা ডিসকভারিকে একক একটি প্ল্যাটফর্মে নিয়ে আসবে।

গোটা বিষয়টিই এটিঅ্যান্ডটি’র জন্য অন্যরকম একটি পদক্ষেপ। কারণ এর আগে বছরের পর বছর ধরে ওয়ার্নারমিডিয়ার মাধ্যমে বিভিন্ন ধরনের কনটেন্টের লাইব্রেরি গড়ে তুলেছে তারা।  

ওয়ার্নারমিডিয়া মালিকানাধীন এইচবিও এবং এইচবিও ম্যাক্সের এখন বিশ্বব্যাপী প্রায় ছয় কোটি ৪০ লাখ গ্রাহক রয়েছে। কিন্তু হিসেবে স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্স এবং ডিজনি প্লাসের তুলনায় সেবা দুটি এখনও অনেকটা পিছিয়ে। নেটফ্লিক্সের বর্তমান গ্রাহক সংখ্যা ২০ কোটি ৮০ লাখ। অন্যদিকে, ডিজনি প্লাসের গ্রাহক সংখ্যা দশ কোটির বেশি।

আট কোটি ৮০ লাখেরও বেশি মার্কিন ঘরে ডিসকভারি টেলিভিশন চ্যানেলের দর্শক রয়েছে। অন্যদিকে, জানুয়ারিতে যাত্রা শুরু করা স্ট্রিমিং সেবা ডিসকভারি প্লাস গ্রাহক পেয়েছে এক কোটি ৫০ লাখেরও বেশি।  

এখনই নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না, আদৌ এটিঅ্যান্ডটি-ডিসকভারির আলোচনা শেষ পর্যন্ত চুক্তিতে গড়াবে কি না। এ ব্যাপারে এখনও কোনো পক্ষই মন্তব্য করেনি।

এ প্রসঙ্গে ওয়েডবুশ সিকিউরিটিজের ড্যান আইভস বলছেন, “এটি স্ট্রিমিং খাতের প্রতিযোগিতা এবং নেটফ্লিক্স, ডিজনি ও অ্যামাজনের বিরুদ্ধে যুদ্ধে নিজেদের কনটেন্ট আরও বাড়াতে এটিঅ্যান্ডটি আক্রমণাত্মক কৌশলী পদক্ষেপ নিচ্ছে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar