ad720-90

‘মার্কিন সরকারের একার পক্ষে র‍্যানসমওয়্যার আক্রমণ বন্ধ সম্ভব নয়’


র‍্যানসমওয়্যার আক্রমণের হার এবং আকার লক্ষণীয়ভাবে বেড়েছে– মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সাইবার নিরাপত্তা উপদেষ্টা অ্যান নিউবার্জার এমন মন্তব্য করেছেন বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সম্প্রতি পাঠানো এক চিঠিতে তিনি বলেন, “এই আক্রমণগুলো গুরুতর এবং এগুলো দিন দিন বাড়ছে। এ বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়ে আপনাদের প্রতিষ্ঠান এবং মার্কিন নাগরিকদের রক্ষা করার উদ্যোগ নেওয়ার আহ্বান জানাচ্ছি।”

র‍্যানসমওয়্যার আক্রমণগুলো একেবারে মূল ব্যবসার জন্য হুমকি, সাম্প্রতিক ঘটনাগুলো প্রতিষ্ঠানগুলোকে সেটি ভাবতে বাধ্য করেছে। কেবল ডেটা চুরি নয়, এই আক্রমণগুলো ব্যবসা পরিচালনা বন্ধ করে দেওয়ার মতো হয়ে উঠেছে বলে তিনি উল্লেখ করেন।

সাইবার আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যুহ তৈরি করা প্রেসিডেন্ট জো বাইডেনের অন্যতম গুরুত্বপূর্ণ অগ্রাধিকার বলে জানিয়েছে হোয়াইট হাউস।

“তবে, আমাদের একার পক্ষে সেটি করা সম্ভব নয়।” হোয়াইট হাউসের গণযোগাযোগ প্রধান জেন সাকি বলেন। “নিজেদের ব্যবসা এবং মার্কিন নাগরিকদের রক্ষা করার জন্য সাইবার নিরাপত্তা উন্নত করার বিষয়ে ব্যবসায়ী নেতাদেরও দায়িত্ব রয়েছে।”

ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে আলাপকালে নিউবার্জার বলেন, ছোট-বড় কোনো প্রতিষ্ঠানই সাইবার আক্রমণ থেকে নিরাপদ নয়।

বুধবার বড় ধরনের এক সাইবার আক্রমণের শিকার হওয়ার পর একটি মাংস প্যাকিং প্রতিষ্ঠান নিজেদের ব্যবসা পূনরায় চালু করার পরপরই হোয়াইট হাউস থেকে ওই বার্তা এলো।

আরইভিল এবং সোডিনোকিবি নামে রাশিয়াভিত্তিক দুটি হ্যাকিং গ্রুপ ওই হামলার জন্য দায়ী বলে রয়টার্সকে জানিয়েছেন এমন দু’জন ব্যক্তি যাদের এ বিষয়ে প্রত্যক্ষ জ্ঞান আছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে জ্বালানী তেল সরবরাহে সর্ববৃহৎ প্রতিষ্ঠান কলোনিয়াল পাইপলাইনে সাইবার আক্রমণের পরপরই এই আক্রমণের ঘটনা ঘটল। আগের আক্রমণটিতে কয়েকদিনের জন্য মার্কিন পূর্ব উপকুলে জ্বালানী তেল সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছিল।

এই ধরনের আক্রমণ বন্ধে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভূমিকা রাখা প্রয়োজন বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মনে করেন। এই মাসেই পুতিনের সঙ্গে বৈঠকে বাইডেন বিষয়টি তুলবেন বলে জানিয়েছেন জেন সাকি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar