ad720-90

ছবি সার্চে ‘ট্যাংক ম্যান’ দেখায়নি সার্চ ইঞ্জিন বিং


ট্যাংক ম্যান ঐতিহাসিক এক ছবি। ১৯৮৯ সালের জুনে চীনের তিয়েনআমেন স্কয়ারে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন চলাকালে ট্যাংকের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে থাকা সাধারণ এক মানুষের ছবি সেটি। আলোকচিত্রী চার্লি কোলের ক্যামেরায় ধরা পড়েছিল ঐতিহাসিক ওই মুহূর্তটি। তিনি বাদেও অন্যান্য আলোকচিত্রীর ক্যামেরাতেও উঠে এসেছিল ঐতিহাসিক ওই মুহূর্তটি।

রয়টার্সের প্রতিবেদন বলছে, যুক্তরাজ্য, জার্মানি এবং সিঙ্গাপুরের ব্যবহারকারীরাও বিং সার্চে কোনো ফলাফল দেথতে পাননি। তাদের সামনে একটি বার্তা ঝুলেছে, “ট্যাংক ম্যানের জন্য কোনো ফলাফল নেই”।

মাইক্রোসফট বলছে, এটি “দুর্ঘটনামূলক মানব ত্রুটির কারণে হয়েছে এবং এ সমস্যা সারাতে আমরা সক্রিয়ভাবে কাজ করছি।”

চীন নিজ আওতাধীন অঞ্চলের সার্চ ইঞ্জিনের ফলাফল সেন্সর করার জন্য আগে থেকেই সুপরিচিত। কিন্তু এ ধরনের নিষেধাজ্ঞা বাইরের অঞ্চলগুলোতে প্রয়োগ করার নজির দুর্লভ।

অলাভজনক সংস্থা ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের নাগরিক স্বাধীনতা পরিচালক ডেভিড গ্রিন এ প্রসঙ্গে বলেছেন, এ ধরনের কনটেন্ট নিখুঁতভাবে পরিমিতকরণ প্রায় অসম্ভব এবং “প্রায় সময়ই গুরুতর ভুল হয়ে থাকে”।

“সবচেয়ে খারাপ দিক হলো, এটি শক্তিশালী একটি রাষ্ট্রের অনুরোধে উদ্দেশ্যমূলক দমন।” – যোগ করেছেন তিনি।

মাইক্রোসফট ভুল স্বীকার করার কয়েক ঘণ্টা পরও বিশ্বের অন্যান্য স্থানে “ট্যাংক ম্যান” সার্চ করে শুধু কয়েকটি ট্যাংকের ছবি দেখা গেছে।

মাইক্রোসফটের কাছ থেকে সার্চ ফলাফল লাইসেন্স করে নিয়ে দেখায় এমন ছোট সার্চ ইঞ্জিনগুলোতেও প্রভাব পড়েছে। এরকমই এক সার্চ ইঞ্জিন ডাকডাকগো। তাদের সার্চ ফলাফলেও ট্যাংক ম্যান সার্চ করে কিছু দেখা যায়নি।

শুক্রবার গুগলের সার্চ সেবায় ‘ট্যাংক ম্যান’ লিখে সার্চ করার পর অনেক ছবিই দেখা গেছে। বিখ্যাত ছবিটিও দেখিয়েছে সার্চ সেবাটি। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar