ad720-90

এল সালভাদরে ৭ সেপ্টেম্বর চালু হচ্ছে বিটকয়েন লেনদেন


এরই মধ্যে দেশটির কংগ্রেস বুকেলের ক্রিপ্টোকারেন্সিকে বৈধ মুদ্রা হিসেবে গ্রহন করার বিল অনুমোদন করেছে। এর ফলে, এল সালভাদর বিশ্বের প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে আইনসম্মত মুদ্রা হিসেবে গ্রহণ করছে।

“বিটকয়েনের ব্যবহার ঐচ্ছিক হবে, কেউ বিটকয়েন না চাইলে পাবে না … যদি কেউ বিটকয়েনে অর্থ প্রদান করে তবে তারা স্বয়ংক্রিয়ভাবে ডলারে এটি পেতে পারে,” বুকেলে বলেন বলে জানিয়েছে রয়টার্স।

বুকেলে যোগ করেন, বেতন ও পেনশন মার্কিন ডলারে প্রদান করা অব্যাহত থাকবে।

‘এথেনা বিটকয়েন’ নামের প্রতিষ্ঠানটি বলেছে, তারা এল সালভাদরে প্রায় দেড় হাজার ক্রিপ্টোকারেন্সি এটিএম ইনস্টল করার জন্য এক মিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগের পরিকল্পনা করেছে, বিশেষ করে যেখানে বাসিন্দারা বিদেশ থেকে রেমিটেন্স পান।

এথেনা বিটকয়েনের ওয়েবসাইট অনুসারে, এটিএমগুলি বিটকয়েন কিনতে বা নগদে বিক্রি করতে ব্যবহার করা যাবে।

বুকেল বলেন, “বিটকয়েন আইন পাস করার অন্যতম কারণ হচ্ছে যারা রেমিটেন্স প্রেরণ করে তাদের সাহায্য করা,” তিনি বলেন, ঐতিহ্যগতভাবে দেশে অর্থ পাঠানোর উচ্চ কমিশন ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে দূর করা হবে।

দেশটির অর্থনীতি প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর নির্ভরশীল। এল সালভাদরের জিডিপি’র শতকরা ২০ ভাগ আসে দেশটির ২০ লাখের বেশি প্রবাসীর পাঠানো বার্ষিক প্রায় চারশ’ কোটি ডলার থেকে।

‘অটোনোমাস রিসার্চে’র মার্কিন পেমেন্ট এবং ফিনটেক বিশ্লেষক কেনেথ সুকোস্কির মতে, বিশ্বব্যাপী আন্তঃসীমান্ত  রেমিটেন্সের শতকরা এক ভাগেরও কম বর্তমানে ক্রিপ্টোকারেন্সিতে রয়েছে। কিন্তু ভবিষ্যতে এটি বছরে ৫০০ বিলিয়ন ডলারের বাজারে পারিণত হবে বলে অনুমান রয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar