ad720-90

কুকি ব্লক করার পরিকল্পনা ২০২৩ পর্যন্ত পিছিয়েছে গুগল


কুকি নামের ছোট ফাইলগুলি ব্যবহারকারীদের ডিভাইসে থেকে তাদের ইন্টারনেটে করা কার্যকলাপ ট্র্যাক করে এবং ওই তথ্য ব্যবহার করে ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন পাঠানো হয়।

অ্যাপল, মাইক্রোসফট এবং মোজিলাসহ গুগলের বেশ কয়েকটি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এরইমধ্যে কুকি ব্যবহার বন্ধ করে দিয়েছে।

তবে, সমালোচকরা বলছেন, গুগলও এই নিষেধাজ্ঞা দিলে সেটি শেষ পর্যন্ত বিজ্ঞাপন ব্যবসায়ীদেরকে বিজ্ঞাপনসংশ্লিষ্ট এইসব তথ্যের জন্য সরাসরি গুগলের কাছেই যেতে বাধ্য করবে। এর ফলে গুগল অন্যায় সুবিধা পাবে।

এর কারণ হিসেবে প্রতিবেদনে বিবিসি বলছে, প্রচলিত সিস্টেমটিকে প্রতিস্থাপন করার জন্য গুগল নিজস্ব ডিজাইনের অপর একটি সিস্টেম তৈরি করেছে। গুগল বলছে, এটি গোপনতার জন্য “আরও ভাল”। তবে, এরও লক্ষ্য বিপণন বাণিজ্য, যা গুগল এতোদিন কুকি ব্যবহারের মাধ্যমে করে আসছিলো।

নতুন এই প্রস্তাবটি এরইমধ্যে ইউকে কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)’র তদন্তে রয়েছে।

গুগল কুকিনির্ভর সিস্টেমটি ২০২২ সালে বন্ধ করে দেওয়ার করা বলেছিল। এখন সেটি পিছিয়ে ২০২৩ সালে নিয়েছে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি।

গুগলের ক্রোম ব্রাউজারের গোপনতা প্রকৌশল পরিচালক বিনয় গোয়েল এক ব্লগে বলেছেন: “এটা পরিষ্কার যে গোটা বাস্তুতন্ত্র জুড়ে এই পরিবর্তন আনার জন্য সময় প্রয়োজন”।

গ্লোবালস্ট্যাটস অনুসারে, বিশ্বব্যাপী ব্রাউজার বাজারে ক্রোমের দখল শতকরা ৬৫ ভাগ।

ডিজিটাল বিপণন সংস্থা ‘অ্যাকুরাকাস্টে’র প্রতিষ্ঠাতা ফরহাদ দিভেচা বলছেন, এই পিছিয়ে দেওয়ার এই সিদ্ধান্ত তার শিল্পের জন্য “সুখবর”।

তিনি বলেন, “আমরা এই বিলম্বকে স্বাগত জানাই এবং কেবল আশা করি, গুগল এই সময়টি সিএমএ এবং সংশ্লিষ্ট বিভিন্ন দলের সঙ্গে পরামর্শ করার জন্য ব্যবহার করবে, যাদের ওপর এই পরিবর্তনের প্রভাব পড়বে, যেমন বিজ্ঞাপনদাতা, এজেন্সি, প্রকাশক এবং বিজ্ঞাপন-প্রযুক্তি এবং ট্র্যাকিং সমাধানদাতা।”

গুগলের প্রস্তাবিত নতুন সমাধান “প্রাইেভেসি স্যান্ডবক্স” নামে পরিচিত।

তবে, এরও অনেক সমালোচনা উতোমধ্যেই হয়েছে। সমালোচকদের মধ্যে রয়েছে ইলেকট্রনিক ফ্রন্টিয়ারস ফাউন্ডেশন (ইএফএফ) নামে একটি শীর্ষ সংগঠন যারা ডিজিটাল গোপনতা, মত প্রকাশের স্বাধীনতা এবং উদ্ভাবনকেন্দ্রীক অধিকার নিয়ে তিন দশক যাবত কাজ করছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar