ad720-90

চীনা উইচ্যাটে এলজিবিটি নিষিদ্ধ, বিভক্ত সামাজিক মাধ্যম


অ্যাকাউন্ট বন্ধের এ ঘটনা একদিকে এলজিবিটি সম্প্রদায়ের জন্য অনলাইনে সমর্থনের ঢেউ তুলেছে। অনেকেই ছাত্রদের এই দলগুলোকে “টিকে থাকতে” এবং “হাল না ছাড়ার” অনুরোধ করেছে।

কিন্তু অন্যরা এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছে, তাদের চুপ করিয়ে দেওয়া “স্রেফ সময়ের ব্যাপার” ছিল।

চীন ১৯৯৭ সালে সমকামিতাকে অপরাদের দায় থেকে আইনগত ভাবে মুক্ত করলেও এলজিবিটি সম্প্রদায় দেশটিতে বৈষম্যের সম্মুখীন হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

বুধবার, অন্তত দুটি ছাত্র এলজিবিটি গ্রুপ তাদের উইচ্যাট অ্যাকাউন্ট অপসারণের প্রতিক্রিয়ায় বিবৃতি প্রকাশ করেছে। অ্যাকাউন্ট মুছে দেওয়ার ফলে তাদের সমস্ত পোস্ট হারিয়ে গেছে।

এই গ্রুপগুলি এলজিবিটি অধিকার এবং লিঙ্গ সমতার পক্ষে কথা বলা এবং ক্যাম্পাসে এলজিবিটি শিক্ষার্থীদের সহায়তার জন্য পরিচিত।

“অ্যাকাউন্ট মুছে দেওয়ার কারণে আমাদের কার্যক্রম বন্ধ হবে না।” ফুদান বিশ্ববিদ্যালয়ের ঝিহে সোসাইটি বলছে, “বরং এই সুযোগটি লিঙ্গ এবং সমাজের উপর মনোযোগ বজায় রেখে আবার শুরু করতে এবং সাহস ও ভালবাসাকে গ্রহণ করতে ব্যবহার করব।”

এদিকে, সিংগুয়া বিশ্ববিদ্যালয়ের উদাওকৌ পার্পল বলছেন, যদিও এটি হতাশার যে বছরের পর বছর ধরে করা কঠোর পরিশ্রম “একবারে পুড়িয়ে দেওয়া” হয়েছে, তবে এটি তাদের আরও কাছাকাছি নিয়ে গেছে।

চীনের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় এই দুটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

মার্কিন পররাষ্ট্র বিভাগ এই ঘটনায় বুধবার “উদ্বেগ” প্রকাশ করে বলেছে, তারা “কেবল তাদের মতামত প্রকাশ করছে, মত প্রকাশের স্বাধীনতা এবং বাক স্বাধীনতার অধিকার প্রয়োগ করছে”।

তবে অন্যান্য চীনা সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা এই পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন।

“এলজিবিটি সম্প্রদায় যদি চুপচাপ তাদের নিজস্ব কাজ করে তাতে আমি আপত্তি করি না। কিন্তু কেন তাদের এই গ্রুপগুলোর মাধ্যমে আমার সামনে তাদের আদর্শ তুলে ধরতে হবে? এগুলি বন্ধ করা ঠিকই আছে।” – ওয়েইবোতে একজন বলেন।

‘ক্রমবর্ধমান অসহিষ্ণুতা’

বন্ধ উইচ্যাট অ্যাকাউন্টগুলোয় নেটিশ ঝুলছে যে, বিস্তারিত তথ্য না দেওয়ায় অ্যাকাউন্টগুলো “বিধিমালা লঙ্ঘন” করেছে।

অ্যাকাউন্টের নামগুলিও মুছে ফেলা হয়েছে এবং সেখানে দেখা যাচ্ছে “আননেইমড”।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “সংশ্লিষ্ট অভিযোগ পাওয়ার পর সব কনটেন্ট ব্লক করা হয়েছে এবং অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে।”

অনেকেই বলছেন, এলজিবিটি সম্প্রদায়ের ওপর অসহিষ্ণুতা ক্রমেই বাড়ছে এবং এই অভিযান হচ্ছে তার সর্বশেষ উদাহরণ।

পশ্চিমে প্রাইড ইভেন্টের আদলে আয়োজিত ‘সাংহাই প্রাইড উইক’ টানা ১১ বছর চলার পর গত বছর কোনো ব্যাখ্যা ছাড়াই বাতিল করা হয়েছিল।

২০১৯ সালে অস্কার বিজয়ী বায়োপিক ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ চীনা সিনেমা হলে মুক্তি পেলেও কুইন ভোকালিস্ট ফ্রেডি মার্কারি’র যৌন জীবন এবং এইডস বিষয়ক অংশগুলো সেন্সর করা হয়।

২০১৮ সালে, ওয়েইবো তাদের প্ল্যাটফর্ম থেকে সমকামিতা সংশ্লিষ্ট সমস্ত পোস্ট সরিয়ে নেওয়ার ঘোষণা দেয়। যদিও ব্যাপক ক্ষোভের পর প্রতিষ্ঠানটি সে অবস্থান থেকে সরে আসে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar