ad720-90

ওয়ার্ডপ্রেস বাংলা টিউটোরিয়াল [পর্ব-0১]::ওয়ার্ডপ্রেস সম্পর্কে কিছু তথ্য পরিচিতি | Techtunes


আসসালামু আলাইকুম,

টেকটিউনস এ এটি আমার প্রথম টিউন। আশাকরি সবাই ভালো আছেন।যাদের টেকটিউনসের মতো এতো বিশাল বড় একটা ফ্লাটফর্ম আছে তারা কি আর খারাপ থাকতে পারে? খারাপ থাকার প্রশ্নই আসে না। ওয়ার্ডপ্রেস বাংলা টিউটোরিয়াল এর প্রথম পর্বে টেকটিউনস এর  সকল বন্ধুদেরকে স্বাগত্বম জানাচ্ছি এবং এই সম্পূর্ন টিউটরিয়াল সিরিজ জুড়ে আপনাদের সাথে থাকছি আমি রেজাউল করিম সাকিল। আমরা অনেকেই চাই যে আমাদের একটি নিজের একটি ওয়েব সাইট বা ব্লগ থাকুক।

আমাদের অনেকের আবার ইচ্ছা থাকার পর ও আবার সাইট তৈরি করতে পারি না কারণ আমরা সাইট ডিজাইন বা ডেভলাপ করতে পারি না অথবা কাউকে টাকা দিয়ে সাইট বানানো সম্ভব নয়। কোন প্রকার কোডিং জ্ঞান নাই। তাই আপনাদের জন্য নিয়ে এলাম এমন একটা মাধ্যম যার মাধ্যমে আপনারা কোন প্রকার কোডিং জ্ঞান ছাড়াই একটি ওয়েব সাইট তৈরি করতে পারবেন। সেই মাধ্যম টি হচ্ছে ওয়ার্ডপ্রেস। ওয়ার্ডপ্রেস! চলুন জেনে নেই

ওয়ার্ডপ্রেস কি ?

ওয়ার্ডপ্রেস হচ্ছে কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেম (CMS)। বর্তমান সময়ে অনেকগুলো কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেমের মাঝে বহুল জনপ্রিয় এবং শক্তিশালী হচ্ছে ওয়ার্ডপ্রেস। যা পিএইচটি এবং মাইএসকিউল দ্বারা তৈরিকৃত একটি ওপেন সোর্স সফটওয়্যার (অনেকে আবার এটাকে ব্লগিং সফটওয়্যার ও বলে)। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭ মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন। ২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৪.৭.২ এই র্ভাসনের ওয়ার্ডপ্রেসটি ৩ কোটিরও বেশিবার ডাউনলোড করা হয়েছে।

ওয়ার্ডপ্রেস ব্যবহার সুবিধাঃ

ওয়ার্ডপ্রেস ওপেনসোর্স এবং সম্পূর্ন বিনামূল্যে পাওয়া যায়। এছাড়াও বিনামূল্যে থীম, প্লাগিইন পাওয়া যায় এবং যে কোন তথ্য খুব সহজেই পরিবর্তন,সংযোজন বা সরিয়ে ও ফেলা যায়।

ওয়ার্ডপ্রেস এত জনপ্রিয়তার কারণঃ

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে কোন প্রকার কোডিং জ্ঞান ছাড়াই অতি সহজে এবং অতি দ্রুত একটি সাইট তৈরি করা যায় এবং চালানো ও যায়।

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি প্রফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। যেমন: নিউজ পোর্টাল,ই-কমার্স,পার্সনাল ব্লগ, ডাউনলোডিং সাইট ও ইত্যাদি।

  • সাইটকে ইচ্ছা মত কাস্টমাইজ করা যায়।
  • এসইও ফ্রেন্ডলি হয়।
  • রেসপনসিব হয়।

প্রয়োজনে ভিডিও টিউটরিয়ালটি দেখে নিতে পারেন

ভালো লাগলে অবশ্যই টিউনটি লাইক,টিউমেন্ট ও শেয়ার করবেন। আমি যতটুকু জানি, ততটুকু শেয়ার করার চেষ্টা করবো ধাপে ধাপে। আগামী টিউটোরিয়াল দেখতে চোখ রাখুন আমাদের ওয়েব সাইট এ।

এই টিউন বিষয়ক যেকোনো সমস্যা / সাজেশন / পরামর্শ দিতে বা নিতে টিউমেন্ট করুন।

Facebook এ আমি

আমার ইউটিউব চ্যানেল

আমার ব্লগ

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar