গ্রাহকের তথ্য বেহাত: ধামাচাপার চেষ্টা উবারের
২০১৬ সালে সাইবার হামলার ঘটনায় উবারের ৫.৭ কোটি গ্রাহকের তথ্য বেহাত হয়। নীতি নির্ধারকদের কাছ থেকে এ ঘটনা আড়াল করার চেষ্টা করেছিল অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটি। এ কারণেই আইনি লড়াইয়ের নিষ্পত্তিতে জরিমানা গুণতে হয়েছে প্রতিষ্ঠানটিকে।
উবার সহপ্রতিষ্ঠাতা ট্রাভিস কালানিক সে সময়ে প্রতিষ্ঠানটির সিইও ছিলেন।
উবারের ক্লাউড সার্ভার থেকে গ্রাহকের তথ্য চুরি করেছিল হ্যাকার দল। হাতিয়ে নেওয়া তথ্য মুছে ফেলতে হ্যাকরদের এক লাখ মার্কিন ডলার দিয়েছে প্রতিষ্ঠানটি– খবর বিবিসি’র।
তথ্য বেহাতের ঘটনা প্রকাশ না করায় আর্থিক জরিমানার মাধ্যমে মামলা মীমাংসার উদ্যোগ নিয়েছে মার্কিন সরকার ও ৫০টি অঙ্গরাজ্য।
২০১৭ সালের নভেম্বরে এই সাইবার হামলার বিষয়ে কিছু তথ্য প্রকাশ করে উবার। প্রতিষ্ঠানটি তখন স্বীকার করে হামলার বিষয়ে তাদের “আরও খোলামেলা হওয়া উচিত ছিল”।
সে সময় প্রতিষ্ঠানটির নতুন প্রধান দারা খোসরোশাহি বলেন, “এমন কিছুই হওয়া উচিত ছিল না, আর আমি কোনো অজুহাতও দেবো না। এ ঘটনায় দুই জন কর্মীকে অব্যাহতি দেওয়া হয়েছে।”
বেহাত হওয়া ৫.৭ কোটি গ্রাহকের তথ্যের মধ্যে ছয় লাখ ড্রাইভিং লাইসেন্স নাম্বারও ছিল বলে প্রতিবেদনে জানানো হয়েছে।
Comments
So empty here ... leave a comment!