ad720-90

ডিজিটাল প্রাইভেসি এখন বড় সমস্যা: টিম কুক


অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। ছবি: রয়টার্সঅ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক ডিজিটাল ক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা বা প্রাইভেসির বিষয়গুলো ঠিক রাখা এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। তিনি গ্রাহকের প্রাইভেসি সুরক্ষায় সরকারি নিয়ন্ত্রণ আরোপের পক্ষে কথা বলেছেন। এ ছাড়া মোবাইল ডিভাইসে গ্রাহকের দীর্ঘ সময় কাটানোর বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন।

টিম কুক বলেছেন, প্রাইভেসি বিষয়ে তাঁর প্রতিষ্ঠানে অবস্থান ঠিক থাকবে। গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলো গ্রাহকের তথ্য ব্যবস্থাপনা নিয়ে সমালোচনার মুখে পড়েছে। প্রাইভেসি একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

গুগল বা ফেসবুকের মতো অ্যাপলের ব্যবসা বিজ্ঞাপননির্ভর নয়। তাই ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে এবং তা থেকে বিজ্ঞাপন দেখানোর কোনো লক্ষ্য নেই অ্যাপলের।

কুকের বলেন, ‘আপনারা আমাদের পণ্য নন। আমাদের পণ্য আইফোন ও আইপ্যাড। আপনার তথ্য আমরা ব্যক্তিগত পর্যায়ে সুরক্ষিত রাখতে সাহায্য করি। অনলাইনে অনেক ব্যক্তিগত তথ্য দিয়ে রাখে মানুষ। যাঁকে ট্র্যাক করা হয় তারা প্রচুর তথ্য সংগ্রহ করে। যেন বাড়ির জানালা দিয়ে কেউ ঘরের ভেতর দেখার মতো বিষয় এটি।’

গত জানুয়ারি মাসেও টাইমস পত্রিকায় এক উপসম্পাদকীয় লেখেন তিনি। সেখানে প্রতিষ্ঠানগুলোর তথ্য সংগ্রহ এবং এ ক্ষেত্রে স্বচ্ছতা আনতে সরকারি নিয়ন্ত্রণের পক্ষে অবস্থানের কথা বলেন তিনি।

প্রাইভেসিকে সমস্যা হিসেবে উল্লেখ করলেও এ সমস্যা সমাধানের উপায়ও দেখেন তিনি। তাঁর মতে, অন্যান্য সমস্যার মতো আমাদের একত্রে এর সমাধান বের করতে হবে। এ ক্ষেত্রে একসঙ্গে কাজ করার আগ্রহ দেখান তিনি। তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar