ad720-90

টানা দুবার ডোটা টু চ্যাম্পিয়ন ওজি


ডোটা টু চ্যাম্পিয়ান ওজি টিমপ্রতিযোগিতাপূর্ণ অনলাইন ভিডিও গেম খেলা এখন অনেকের জন্যই আকর্ষণীয় পেশা হতে পারে। সম্প্রতি অনুষ্ঠিত একটি ই–স্পোর্টস গেমিং টুর্নামেন্ট সে কথাই বলে। টুর্নামেন্টের বিজয়ী দলের প্রাইজমানি শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। গেমের বিজীয় দল পেয়েছে এক কোটি ৫৬ লাখ তিন হাজার ১৩৩ মার্কিন ডলার অর্থ পুরস্কার। আন্তর্জাতিক ডোটা টু বিজয়ী হয়েছে ইউরোপের ওজি টিম। এ নিয়ে টানা দ্বিতীয়বার এ টুর্নামেন্টের শিরোপা জিতল দলটি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। কোনো শীর্ষস্থানীয় ই–স্পোর্টস টুর্নামেন্টের ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় পুরস্কার।

বিশেষজ্ঞরা বলছেন, ওজির ৫ সদস্যর টিমের মধ্যে অর্থ ভাগাভাগি হলে প্রত্যেকে ৩১ লাখ মার্কিন ডলার করে পাবেন। এই পুরস্কার অনেকটাই টেনিস ও গলফের বড় কোনো টুর্নামেন্টের চেয়েও বেশি।

গত রোববার চীনে অনুষ্ঠিত ফাইনালে রানার আপ হয়েছে ইউরোপের আরেক দল ‘টিম লিকুইড’। ৩–১ গেমে পরাজিত হয়েছে তারা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ওজি টিমের দলনেতা ২৫ বছর বয়সী জন ‘এনজিরোটেইল’ সান্ডসটেইন ই–স্পোর্টসে সবচয়ে বেশি অর্থ উপার্জনকারী হিসেবে উঠে এসেছেন। এখন পর্যন্ত গেম খেলে ৬৯ লাখ মার্কিন ডলার আয় করেছেন তিনি। এর বাইরেও তিনি স্পন্সরশিপ ও ডোটা টু অনলাইন টিউটোরিয়াল তৈরি করেও ব্যাপক অর্থ আয় করেছেন। ই–স্পোর্টসে আয়ের দিক থেকে তার টিমের সদস্যরাও শীর্ষ পাঁচে রয়েছে।

ডোটা টু গেমের ডেভেলপার ভালভের বার্ষিক এ আয়োজন প্রথমবারের মতো চীনে অনুষ্ঠিত হয়।

ডোটা টু হচ্ছে ডিফেন্স অব দ্য অ্যানসায়েন্ট-২ গেমটির সংক্ষিপ্ত রূপ। এটি ফ্যান্টাসি থিমের মাল্টিপ্লেয়ার যুদ্ধ গেম। এ গেমে দুটি টিমকে পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ করতে হয়। লক্ষ্য থাকে যাতে প্রতিপক্ষের টাওয়ার ধ্বংস করা যায়। ম্যাপের অন্যপ্রান্তে থাকা ‘অ্যানসায়েন্ট’ নামের একটি কাঠামো ধ্বংস করতে লড়তে হয় টিমকে। গেমারদের ১০০ টিরও বেশি চরিত্রের মধ্যে চরিত্র বেছে নিতে হয়। এসব চরিত্রের দক্ষতা ভিন্ন এবং গেমের মধ্যে অগমেন্টেড যুক্ত করা যায়। তবে চ্যালেঞ্জের জটিলতা আরও বাড়ে।

এর আগে ওজি ও টিম লিকুইড দুদলই প্রতিযোগিতা জিতেছিল। এবারে সাংহাইয়ের মার্সিডিজ বেঞ্জ অঞ্চলে টুর্নামেন্টে ১৪টি দল ছয়দিন ধরে অংশ নিয়ছে। প্রায় ১৮ হাজার দর্শক গেম সরাসরি দেখেছেন। এ ছাড়া অনলাইনেও ব্যাপক দর্শক এ খেলা দেখেছেন। ইংরেজি, মান্দারিন ও রাশিয়ান ভাষায় খেলার ধারাভাষ্য দেওয়া হয়েছে। গেমের ফুটেজ ইউটিউবে প্রকাশিত হয়েছে। ২০১৩ সালের পর প্রথমবারের মতো কোনো চীনা টিম চূড়ান্ত পর্বে আসতে পারেনি।

হাজারো দর্শক টিকিট কেটে বড় পর্দায় এ খেলা দেখেছেন। ভালভ জানিয়েছে, পরের বছরে আন্তর্জাতিক এ টুর্নামেন্ট সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিত হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar