ad720-90

শত কোটি ডলারে ১০ বছরে কী করবে ফেইসবুক?


এবার নিজ কর্মীদের জন্য আবাসিক ব্যবস্থা তৈরির জন্য ১০০ কোটি মার্কিন ডলার খরচ করার অঙ্গীকার করেছে ফেইসবুক। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আগামি ১০ বছরে সাশ্রয়ী মূল্যের আবাসিক ব্যবস্থা তৈরি করতে ওই অর্থ খরচ করা হবে।

বরাদ্দকৃত অর্থে ক্যালিফোর্নিয়ায় ২০ হাজার নতুন বাড়ি বানানোর পরিকল্পনা রয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির। ফেইসবুকের ওপর নির্ভরশীল শিক্ষক, সেবিকা এবং অন্যান্য কর্মীরা যাতে নিকট দূরত্বেই বাস করতে পারেন সে লক্ষেই এই পরিকল্পনা হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি– খবর আইএএনএস-এর।

ফেইসবুকের প্রধান অর্থ কর্মকর্তা ডেভিড ওয়েনার বলেন, “আমাদের অঙ্গীকারের অংশ হিসেবে আমরা ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সঙ্গে অংশীদারিত্ব করেছি যাতে প্রক্রিয়াটি দ্রুত এগিয়ে নিতে তারা সহায়তা করতে পারেন।”

“অঙ্গরাজ্য সরকারের পক্ষে একা আবাসন সমস্যার সাশ্রয়ী সমাধান আনা সম্ভব নয়। এমন উদ্যোগে ফেইসবুকের সঙ্গে অন্যদেরও এগিয়ে আসা উচিত। এতে বেসরকারি খাতের অংশীদারিত্ব এবং জনসেবামূলক উদ্যোগ দরকার যাতে আমাদের অঙ্গরাজ্যের চড়া মূল্যের আবাসিক সমস্যার সমাধান করা যায়।”- বলেন ক্যালিফোর্নিয়ার গভর্নর নিউসম।

স্যান ফ্রান্সিসকোয় চার জনের পরিবারের বার্ষিক আয় এক লাখ মার্কিন ডলারের কাছাকাছি হলে তাদেরকে নিম্ন-আয়ের পরিবার বলে ধরা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অর্থনীতির এই অঙ্গরাজ্যে সাশ্রয়ী আবাসন না থাকায় ভোগান্তি হয় মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারগুলোর।

আবাসনের জন্য ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মালিকানাধীন জমি নিতে অঙ্গরাজ্যের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ২৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে ফেইসবুক।

এ ছাড়াও সাশ্রয়ী মূল্যের আবাসন বানাতে ১৫ কোটি, মেনলো পার্কে জমির জন্য সাড়ে ২২ কোটি, শিক্ষক এবং জরুরী সেবা কর্মীদের জন্য সরকারি জমিতে বাড়ি বানাতে আড়াই কোটি এবং এই প্রক্রিয়ার জন্য অন্যান্য কাজে ৩৫ কোটি মার্কিন ডলার খরচ করবে ফেইসবুক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar