ad720-90

এআই ‘উদ্ভাবক’ হতে পারবে না: মার্কিন পেটেন্ট অফিস


এক এআই সিস্টেমের তৈরি দুটি পণ্যের পেটেন্ট পেতে আবেদন জমা পড়েছিল যুক্তরাষ্ট্রের পেটেন্ড অ্যান্ড ট্রেডমার্ক অফিসে। এআই সিস্টেমটির পক্ষে আবেদন করেছিলো আর্টিফিশিয়াল ইনভেন্টর প্রজেক্ট। কিন্তু ওই দুটি আবেদন খারিজ করে দিয়েছে পেটেন্ট অফিস। সিদ্ধান্তে জানিয়েছে, “শুধু মাত্র স্বাভাবিক মানুষকে পেটেন্ট আবেদনে উদ্ভাবক হিসেবে দেখানো যাবে”। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

কৃত্রিম বুদ্ধিমত্তা ডিএবিইউএস দুটি পণ্য ‘তৈরি করেছে’। এর একটি জরুরি ফ্ল্যাশলাইট, অপরটি আকৃতি-পরিবর্তন করতে সক্ষম এমন কন্টেইনার। ওই দুটি পণ্যে উদ্ভাবকের নামের স্থানে ডিএবিইউএস-এর নাম দিয়ে পেটেন্ট পেতে আবেদন করেছিলেন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রক্রিয়াটির নির্মাতা স্টিফেন থালার।

আর্টিফিশিয়াল ইনভেন্টর প্রজেক্ট (এআইপি) আইনজীবিদের বক্তব্য হচ্ছে, যেহেতু স্টিফেন থালার ওই দুটি পণ্যের ব্যাপারে দক্ষ নন এবং ওই দুটো পণ্য নিজে থেকে তৈরি করতে পারতেন না, সেহেতু ওই পণ্য দুটির উদ্ভাবক হিসেবে এআই ডিএবিইউএস-এর নাম থাকা উচিত।

কিন্তু এ দাবি মানতে নারাজ যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস। সংস্থাটি জানিয়েছে, আইনে সর্বনাম হিসেবে “যে কেউ” ব্যবহার করা হয়েছে। ফলে আইনত হিসেবে “শুধু মাত্র স্বাভাবিক মানুষকে পেটেন্ট আবেদনে উদ্ভাবক হিসেবে দেখানো যাবে”।

এর আগে যুক্তরাজ্য ইন্টিলেকচুয়াল প্রপার্টি অফিস এবং ইউরোপিয়ান পেটেন্ট অফিসও ওই পেটেন্ট আবেদন প্রত্যাখ্যান করেছে। তবে, ডিভাইসটি ‘স্বত্ত্ব-উপযোগী’ বলে জানিয়েছে সংস্থা দুটি।

এআইপি নিজ ওয়েবসাইটে লিখে রেখেছে, “মেশিনের নামে স্বত্ত্ব থাকা উচিত নয়, তাদের কোনো আইনি স্বত্ত্বা নেই বা স্বাধীন অধিকার নেই এবং সম্পদের মালিক হতে পারে না।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar