ad720-90

ক্রিপ্টোকারেন্সি: আর্থিক ও লেনদেন প্রতিষ্ঠানকে চীনের নিষেধাজ্ঞা


নিষেধাজ্ঞার অধীনে ব্যাংক ও অনলাইন লেনদেন সেবাদাতাসহ এ ধরনের প্রতিষ্ঠানকে গ্রাহকদেরকে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত সব ধরনের সেবা দিতে মানা করেছে। যেমন, নিবন্ধন, বাণিজ্য, ক্লিয়ারিং এবং সেটলমেন্ট। মঙ্গলবার তিন শিল্প কর্তৃপক্ষ এক যৌথ বিবৃতিতে এ ব্যাপারে জানিয়েছে।

যৌথ বিবৃতি প্রদানকারী তিন শিল্প কর্তৃপক্ষ ‘ন্যাশনাল ইন্টারনেট ফাইন্যান্স অ্যাসোসিয়েশন অফ চায়না’, ‘চায়না ব্যাংকিং অ্যাসোসিয়েশন’ এবং ‘পেমেন্ট অ্যান্ড ক্লিয়ারিং অ্যাসোসিয়েশন অফ চায়না’ বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

“সম্প্রতি ক্রিপ্টোকারেন্সির মূল্যে অনেক উপরে উঠেছে এবং কমেছে, এবং ক্রিপ্টোকারেন্সির ধারণা নির্ভর বাণিজ্য ফিরে এসেছে, গুরুতরভাবে মানুষের সম্পদ সুরক্ষা লঙ্ঘন করছে এবং স্বাভাবিক অর্থনীতি ও আর্থিক শৃঙ্খলাকে বিঘ্নিত করছে।” – লেখা হয়েছে বিবৃতিতে।

চীন আগেই ক্রিপ্টোকারেন্সি বিনিময় এবং প্রাথমিক কয়েন অফারিং নিষিদ্ধ করেছে। তবে, ব্যক্তি পর্যায়ে ক্রিপ্টোকারেন্সি সংগ্রহে রাখা নিষিদ্ধ করেনি।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, কোনো প্রতিষ্ঠান ক্রিপ্টোকারেন্সি জমা রাখতে পারবে না, ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত কোনো সেবা দিতে পারবে না, এমনকি ক্রিপ্টোকারেন্সি সংশ্লিষ্ট কোনো আর্থিক পণ্যও দিতে পারবে না।

বিবৃতিতে ক্রিপ্টোকারেন্সি বাণিজ্যের ঝুঁকিও উল্লেখ করা হয়েছে। এ প্রসঙ্গে লেখা হয়েছে, ভার্চুয়াল কারেন্সি “আসল মূল্যমান দ্বারা সমর্থিত নয়, এগুলোর দাম খুব সহজেই বিকৃত করা যায় এবং এর বাণিজ্য চুক্তি চীনা আইন দ্বারা সুরক্ষিত নয়।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar