ad720-90

র‌্যানসমওয়্যার হামলায় আক্রান্ত দুইশ' মার্কিন প্রতিষ্ঠান


ফ্লোরিডাভিত্তিক আইটি কোম্পানি কাসেয়া এই আক্রমণের লক্ষ্য বলে জানিয়েছে হান্ট্রেস ল্যাবস।

ওয়েবসাইটে প্রকাশ করা এক বিবৃতিতে কাসেয়া বলেছে, সম্ভাব্য একটি সাইবার হামলার তদন্ত করছে প্রতিষ্ঠানটি। আর, হান্ট্রেস ল্যাবস বলেছে, রাশিয়াভিত্তিক  আর-ইভিল র‌্যানসমওয়্যার গ্যাং এর জন্য দায়ী এমনটা বিশ্বাস করার মতো তথ্য তারা পেয়েছে।

মার্কিন সরকারের ‘সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার এজেন্সি’ এক বিবৃতিতে বলেছে, তারা এই হামলা মোকাবেলায় ব্যবস্থা নিচ্ছে।

শুক্রবার বিকেলে গোটা মার্কিন যুক্তরাষ্ট্র যখন সাপ্তাহিক বন্ধ আর স্বাধীনতা দিবসের ছুটি পালনের প্রস্তুতি নিচ্ছে ঠিক সেই সময় এই সাইবার হামলা হলো বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

কাসেয়া বলছে, কর্পোরেট সার্ভার, ডেস্কটপ কম্পিউটার এবং নেটওয়ার্ক ডিভাইস পরিচালক একটি সেবা এই হামলায় আক্রান্ত হয়েছে বলে তারা মনে করছে। প্রতিষ্ঠানটি তাদের ভিএসএ সেবা ব্যবহারকারী গ্রাহকদের অবিলম্বে তাদের সার্ভার বন্ধ করার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে কাসেয়া তাদের “অল্প সংখ্যক” গ্রাহক প্রতিষ্ঠান আক্রান্ত হওয়ার কথা বললেও হান্ট্রেস ল্যাবস জানাচ্ছে সংখ্যাটি দুশ’র বেশি।

কোন কোন প্রতিষ্ঠান এর শিকার তা পরিষ্কার নয় এবং বিবিসির যোগাযোগে কাসেয়ার একজন প্রতিনিধি বিস্তারিত জানাতে অস্বীকার করেন। কাসেয়ার ওয়েবসাইট অনুসারে ১০টিরও বেশি দেশে প্রতিষ্ঠানটির ১০ হাজারেরও বেশি গ্রাহক রয়েছে।

হান্ট্রেস ল্যাবসের জ্যেষ্ঠ নিরাপত্তা গবেষক জন হ্যামন্ড রয়টার্সকে ইমেইলে বলেন, “এটি একটি বিশাল এবং বিধ্বংসী সরবরাহ চেইন আক্রমণ।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে জেনিভায় এক শীর্ষ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন, এই ধরনের সাইবার হামলায় লাগাম টানায় তার দায়িত্ব রয়েছে।

বাইডেন বলেন, তিনি রাশিয়ান প্রেসিডেন্টকে পুতিনকে জ্বালানি থেকে পানি সরবরাহ পর্যন্ত ১৬টি গুরুত্বপূর্ণ অবকাঠামোর একটি তালিকা দিয়েছেন যেগুলো আক্রমণের লক্ষবস্তু হওয়া উচিত নয়।

‘আর-ইভিল’ নামের হ্যাকার দলটি বিশ্বের সবচেয়ে সফল এবং লাভজনক সাইবার অপরাধী দলগুলোর একটি বলে উল্লেখ করেছে বিবিসি। দলটি সোডিনোকিবি নামেও পরিচিত।

মে মাসে একটি সাইবার আক্রমণের জন্য এফবিআই এই দলটিকেই দায়ী করে। ওই ঘটনায় মাংস সরবরাহকারী বিশ্বের বৃহত্তম প্রতিষ্ঠান জেবিএস-এর কার্যক্রম স্থবির হয়ে যায়।

এই দলটির ওয়েবসাইটের নাম ‘হ্যাপি ব্লগ’। ভুক্তভোগীরা এর দাবি না মানলে ওই সাইটে তারা প্রায়ই চুরি করা নথি পোস্ট করার হুমকি দেয়। ২০১৯ সালে টেক্সাসের প্রায় দুই ডজন স্থানীয় সরকারের উপর সমন্বিত আক্রমণের সাথেও আর-ইভিল যুক্ত ছিল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar