ad720-90

ইন্টারনেট (Internet) কি? ইন্টারনেট কিভাবে কাজ করে জেনে নিন


বর্তমান সময়ে ইন্টারনেট চালায় না এরকম মানুষ খুঁজে পাওয়া মুশকিল। প্রতিদিন আমাদের বিভিন্ন কাজে ইন্টারনেট অ্যাক্সেস করা লাগে।

এছাড়া কোন কাজকে সহজেই এবং তাড়াতাড়ি করার জন্য ইন্টারনেট অবশ্যই জরুরি। আমাদের জীবনকে খুব সহজ করেছে এই ইন্টারনেট। আপনারা কি জানেন ইন্টারনেট আসলে কি? তাহলে চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেই…

• ইন্টারনেট (Internet) কি?
সহজ ভাষায় বলতে গেলে যে নেটওয়ার্ক এর দ্বারা বিশ্বের সকল কম্পিউটার গুলো একটি আরেকটির সাথে সংযুক্ত থাকে তাকে ইন্টারনেট বলে।

ইন্টারনেট হলো আধুনিক টেলিযোগাযোগের একটি নেটওয়ার্ক, যার মাধ্যমে বেতার সংযোগ ব্যবহার করে কম্পিউটার বা ইন্টারনেট এক্সিসেবল ডিভাইসগুলোকে World Wide Web (WWW) এর সাথে যুক্ত করে।

WWW হলো ইন্টারনেটের তথ্য গ্রহণ করার পদ্ধতি। এই পদ্ধতি ব্যবহার করে হাইপারটেক্সট লিংক (Hypertext link) এর মাধ্যমে ইন্টারনেটে থাকা সকল তথ্য বা ডকুমেন্টকে একটি আরেকটির সাথে যুক্ত করে দেয়। হাইপারলিংক ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারকারীরা আরো একধাপ এগিয়ে তথ্য তাড়াতাড়ি খুঁজতে পারে।

আমরা ওয়ার্ল্ড ওয়াইড কয়েকটি সাবমেরিন ক্যাবলের সাথে যুক্ত আছি। যার ফলে আমরা পুরো বিশ্বের সকল তথ্য ইন্টারনেটের মাধ্যমে সংগ্রহ করতে পারছি।

• ইন্টারনেট কিভাবে কাজ করে:
আমি একটু আগেই ইন্টারনেট কিভাবে কাজ করে সেটা নিয়ে একটু ধারণা দিয়েছি। আমি আরেকটু বুঝানোর চেষ্টা করছি।

ইন্টারনেট হলো এমন একটি কম্পিউটার নেটওয়ার্ক যেটা, একটি কম্পিউটারকে আরেকটি কম্পিউটারের সাথে যুক্ত করেছে। ইন্টারনেট সঠিকভাবে কাজ করার জন্য অবশ্যই তার গ্লোবাল নেটওয়ার্ক এর সাথে কেবল বা বেতার তরঙ্গ ব্যবহার করে সংযুক্ত থাকতে হবে।

তারপরে গ্লোবাল নেটওয়ার্কে (Global Network) যুক্ত থাকা সকল সার্ভার থেকে, আমাদের কম্পিউটারের রাউটার অথবা সার্ভার তথ্য সংগ্রহ করে নেয়। আর এই ভাবেই ইন্টারনেট কাজ করে।

আশা করি সবাই বুঝতে পেরেছেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

ফেসবুক থেকে টাকা আয় করার উপায়

আমার ফেসবুক প্রোফাইল





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar