ad720-90

সাত প্রান্তিকে প্রথম লাভ কমলো স্যামসাংয়ের


চলতি বছর এপ্রিল-জুন প্রান্তিকে সুদ আর কর পরিশোধ ছাড়া প্রতিষ্ঠানটির মোট লাভ (অপারেটিং প্রফিট) হয়েছে ১৪.৮৭ ট্রিলিওন ওন, যা প্রায় ১৩৪০ কোটি মার্কিন ডলারের সমান। আগের প্রান্তিকে প্রতিষ্ঠানটির এই লাভ ছিল রেকর্ড ১৫.৬ ট্রিলিওন ওন, যার তুলনায় বর্তমানের অংকটা ৫.৪ শতাংশ কম। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি এই প্রথম কোনো প্রান্তিকে আগের প্রান্তিকের তুলনায় লাভ কমতে দেখলো বলে উল্লেখ করা হয়েছে ফিন্যান্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে।

এবার প্রযুক্তি জায়ান্টটি দ্বিতীয়ার্ধে ভালো ফলাফল আশা করছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “সামনের দিকে তাকিয়ে আছি, স্যামসাং মেমোরি বাজারে টেকসই অবস্থান ও দ্বিতীয়ার্ধে নমনীয় ওলেড প্যানেলের চাহিদা বৃদ্ধি বড় আয়ের দিকে নিয়ে যাবে বলে আশা করে।”

চলতি বছর এখন পর্যন্ত স্যামসাংয়ের শেয়ারমূল্য ১০ শতাংশেরও বেশি পড়ে গিয়েছে। সেইসঙ্গে বৈশ্বিক প্রযুক্তি খাতে সবচেয়ে বাজে পারফর্ম করা শেয়ারগুলোর মধ্যে এ প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে, বলা হয় প্রতিবেদনে।

সেমিকন্ডাক্টর থেকে স্যামসাংয়ের আয় আসছে, এই খাত থেকেই প্রতিষ্ঠানটির অপারেটিং প্রফিট হয়েছে ৮০ শতাংশেরও বেশি, অর্থের অংকে যা ১১.৬ ট্রিলিওন ওন। কিন্তু মোবাইল বিভাগ থেকে এই আয় আগের বছরের চার ট্রিলিওন থেকে কমে ২.৬৭ ট্রিলিওন ওন হয়ে গিয়েছে। গ্যালাক্সি এস৯ স্মার্টফোন থেকে প্রত্যাশিত আয় না পাওয়ায় এই হ্রাসের মুখোমুখি হতে হয় প্রতিষ্ঠানটিকে। স্মার্টফোন বাজারে শিয়াওমি আর হুয়াওয়ে’র মতো চীনা প্রতিষ্ঠানগুলোর অপেক্ষাকৃতি কম দামের স্মার্টফোনগুলোর জন্য চাপের মুখে আছে স্যামসাং।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar