ad720-90

নতুন আইফোন আসতে দেরি হবে?


সম্প্রতি আইফোনের চিপ সরবরাহকারী প্রতিষ্ঠানটি একটি কম্পিউটার ভাইরাস আক্রান্ত হয়। এর ফলে প্রতিষ্ঠানটির চিপ সরবরাহ বিলম্ব হতে পারে বলে সতর্কতা প্রকাশ করে তারা।

শুক্রবার সাউথ চায়না মর্নিং পোস্ট-এর এক প্রতিবেদনে বলা হয়, “অ্যাপলের জন্য খুবই স্পর্শকাতর একটি সময়ে এই ঘটনা ঘটলো, যারা গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রে ট্রিলিওন ডলার বাজারমূল্যের রেকর্ড গড়ার পর সামনের মাসে বহুল প্রতীক্ষিত বার্ষিক নতুন আইফোন উন্মোচনের প্রস্তুতি নিচ্ছে।”

টিএসএমসি’র কম্পিউটার নেটওয়ার্কে এক সরবরাহকারী কোনো ভাইরাস স্ক্যানিং ছাড়াই একটি সফটওয়্যার ইনস্টল করেছিল। এরপর ‘ওয়ানাক্রাই’ র‍্যানসমওয়্যারের একটি সংস্করণ বিশ্বের সবচেয়ে বড় কনট্রাক্ট চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির কম্পিউটার ব্যবস্থা ব্যহত করে। এই ভাইরাসের কারণ প্রতিষ্ঠানটির সব মেশিন ক্র্যাশ করে আর রিবুট হতে থাকে।

টিএসএমসি আইফোনের অনেক ধরনের চিপ বানিয়ে থাকে। তাই এই সরবরাহ বিলম্বের জন্য অ্যাপলই সম্ভাব্য সবচেয়ে বেশি ক্ষতির শিকার হতে যাওয়া ক্রেতা বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

চীনা দৈনিকটির প্রতিবেদন অনুযায়ী, এই ভাইরাস আক্রান্তের ঘটনায় চলতি বছর সেপ্টেম্বর পর্যন্ত চিপ সরবরাহ বিলম্ব হবে বলে জানিয়েছে টিএসএমসি। কিন্তু চলতি বছরের শেষে এই সমস্যা কাটিয়ে উঠার আশা করছে তারা। ভাইসার আক্রান্ত হওয়ার পর প্রতিষ্ঠানটিকে তাদের স্বয়ংক্রিয় ব্যবস্থাপনা সিস্টেম আর ফেব্রিকেশন যন্ত্রগুলো বন্ধ করে দিতে হয়, গেল রোববারের মধ্যেই যার ৮০ শতাংশ আবার চালু  করা হয়েছে।

আইফোন X-এর ব্যবহৃত অ্যাপলেরর এ১১ চিপ তাইওয়ানিজ প্রতিষ্ঠানটিরই বানানো। বর্তমানে তারা নতুন প্রজন্মের এ১২ চিপ বানাচ্ছে যা অ্যাপলের আসন্ন স্মার্টফোনগুলোতে ব্যবহার করা হবে বলে ধারণা করা হচ্ছে।

চলতি বছর অ্যাপল তিনটি নতুন আইফোন উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar