ad720-90

গুগলের বিরুদ্ধে মামলা


লাস্টনিউজবিডি, ২১ আগস্ট, নিউজ ডেস্ক: স্মার্টফোনের ‘লোকেশন হিস্ট্রি’ বন্ধ রাখার পরও ব্যবহারকারীর অবস্থান প্রকাশিত হওয়ায় গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনে বিশ্বের অন্যতম বৃহৎ টেক প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে মার্কিন ফেডারেল কোর্টে মামলা দায়ের করেছেন ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তি।

মামলায় উল্লেখ করা হয়, গুগলের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ও অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সেটিং ডি-অ্যাক্টিভেট করার মাধ্যমে ব্যবহারকারীর ভৌগলিক অবস্থান নির্ণয় প্রতিরোধ করবে, এমন বিবৃতি স্পষ্টভাবে দিয়েছে প্রতিষ্ঠানটি, যা মিথ্যা।

এ বিষয়ে গুগলের পক্ষ থেকে কোনো পাল্টা বিবৃতি না এলেও তাদের সাপোর্ট পেজের কিছু অংশ সংশোধন করে বলা হয়, লোকেশন হিস্ট্রি অফ রাখলেও তা ‘গুগল লোকেশন সার্ভিস’ বা ‘ফাইন্ড মাই ডিভাইস’-এর মতো সার্ভিসগুলোকে প্রভাবিত করে না। তাছাড়া ‘ম্যাপ’ অথবা ‘সার্চ’ সার্ভিসের মাধ্যমেও ব্যবহারকারীর অবস্থান প্রকাশ হতে পারে।

সংশোধিত অংশের স্থলে আগে বলা হয়েছিল, লোকেশন হিস্ট্রি অফ রাখলে ব্যবহারকারীর অবস্থান সংক্রান্ত কোনো তথ্য গুগল সংরক্ষণ করবে না।

এ বিষয়ে গুগল আইন লঙ্ঘন করেছে কিনা তা খতিয়ে দেখতে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের কাছে চিঠি পাঠিয়েছে দ্য ইলেক্ট্রনিক প্রাইভেসি ইনফরমেশন সেন্টার নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান।

লাস্টনিউজবিডি/এমবি



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar