গবেষক, সাংবাদিকদের জন্য ফেইসবুকের নতুন টুল
বুধবার এক বিবৃতিতে ফেইসবুকের পণ্য ব্যবস্থাপনা পরিচালক রব লেদার্ন বলেন, “আমরা ফেইসবুকে নিপীড়ন ঠেকানোর স্বার্থে বিজ্ঞাপন প্রচারের বিষয়টি আরও স্বচ্ছ করছি, বিশেষত নির্বাচনের সময়গুলোতে।”
বিস্তৃত পরিসরে আনার আগে শুরুতে অ্যাড আর্কাইভ এপিআই নামের এই টুল যুক্তরাষ্ট্রের একদল প্রকাশক, শিক্ষক ও গবেষকের কাছে আনা হবে বলে জানিয়েছে ফেইসবুক। লেদার্ন বলেন, “এই দল থেকে আসা ইনপুট আরেকটি আর্কাইভ প্রতিবেদন তৈরিতে সহায়তা দেবে, যেটি সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে।”
এই এপিআই বিজ্ঞাপনগুলোর সৃজনশীলতা, শুরু ও শেষের তারিখ আর পারফরম্যান্স ডেটা দেয়। এই পারফরম্যান্স ডেটার মধ্যে বিজ্ঞাপনগুলো মোট কতবার দেখা হয়েছে আর এর পেছনে মোট কত খরচ হয়েছে সেই তথ্যও রয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। সেইসঙ্গে এতে বয়স, লিঙ্গ ও স্থানভেদে কোন ধরনের মানুষের কাছে বিজ্ঞাপন পৌঁছেছে সে বিষয়েও তথ্য দেখানো হবে।
Comments
So empty here ... leave a comment!