ad720-90

টয়লেটের চেয়েও তিনগুন বেশি জীবাণু থাকে স্মার্টফোনের স্ক্রিনে


Thursday, 23rd August , 2018, 09:50 am,BDST

Print Friendly, PDF & Email


লাস্টনিউজবিডি, ২৩ আগস্ট, নিউজ ডেস্ক: স্মার্টফোন এবং জীবাণু। ভাবছেন কানেকশনটা কী? হ্যাঁ, রয়েছে গভীর সর্ম্পক। সবটাই অস্বাস্থ্যকর। এমনই জানাচ্ছেন একদল গবেষক।

অস্বাস্থ্যকর (আনহাইজিনিক) জায়গা বললে প্রথমেই মনে আসে ওয়াশ রুম বা টয়লেটের কথা। কিন্তু, জানেন কি, তার থেকেও বেশি জীবাণুর বাসা আপনার সাধের স্মার্টফোনের স্ক্রিনটিতে। সম্প্রতি বিষয়টি নিয়ে গবেষণা করেন ইংল্যান্ডের গ্যাজেট ইনসিয়রেন্স প্রভাইডার৷

গবেষণার তথ্য অনুযায়ী, ওয়াশ রুমের থেকে তিনগুণ বেশি জীবাণু থাকে একটি স্মার্টফোনের স্ক্রিনে। ৩৫ শতাংশের বেশি মানুষ পরিষ্কার করেন না ব্যবহৃত স্মার্টফোনটি।

সংবাদমাধ্যমের তথ্য অনুসারে, বেশিরভাগ স্মার্টফোনেই পাওয়া গিয়েছে টয়লেট সিটের থেকে তিন গুণ বেশি জীবাণু। প্রতি ২০ জনের মধ্যে একজনকে নিজের ফোন পরিষ্কার করতে দেখা গিয়েছে।

গবেষণার জন্য বেছে নেওয়া হয় তিনটি সেট, iPhone 6, Samsung Galaxy 8 এবং Google Pi লক্ষ্যে রাখা হয় প্রধানত বায়ুজীবী ও ইস্টজাতীয় জীবাণুদেরকে।

গবেষণায় প্রত্যেকটি সেট থেকেই কিছু না কিছু জীবাণুর নমুনা পাওয়া গিয়েছে। একটি স্মার্টফোনের সবথেকে নোংরাতম (আনহাইজিনিক) জায়গা হল স্ক্রিন বা ডিসপ্লে। ত্বকের সমস্যা থেকে শুরু করে অন্যান্য সমস্যাও হতে পারে এই স্মার্টফোনের স্ক্রিনের কারণেই।

সার্ভেতে অনেকেই জানিয়েছেন, তারা দীর্ঘসময় ধরে পরিষ্কার করেননি তাদের মোবোইল ফোনের স্ক্রিন। গ্রে বিস্টন (সেলস এবং মার্কেটিং ম্যানেজার, Insurance2go) জানান,

‘আমাদের ফোন কখনও আমাদের থেকে দূরে থাকে না, যেখানেই যাই সর্বত্রই সেটিকে নিয়ে যাই। সুতরাং, খুব স্বাভাবিক নিয়মেই যাতায়াতের মাঝে বেশ কিছু জীবাণু আটকে যায় স্মার্টফোনের স্ক্রিনে’।

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar