ad720-90

সবচেয়ে দ্রুতগতির ফোর-জি নেটওয়ার্ক সিঙ্গাপুরে


বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ফোর-জি নেটওয়ার্ক এখন সিঙ্গাপুরে। এশিয়া অঞ্চলে এর পরেই রয়েছে দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। বৃটেনভিত্তিক ওয়ারলেস প্রযুক্তি বিষয়ক কোম্পানি ওপেন সিগন্যালের প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে নয়া দিল্লি থেকে ডাটা লিডস। ওই রিপোর্টে বিশ্বের ৮৮ টি দেশের ফোর-জি পারফরমেন্স তুলনা করা হয়েছে। অস্ট্রেলিয়ায় লাফিয়ে তেলস্ট্রা’র ওপরে উঠে গেছে বোদাফোন।

সেখানে গড়ে এলটিই ডাউনলোড  স্পিড ৪০ এমবিপিএস। বৈশ্বিক ফোর-জি’র সঙ্গে দ্রুত গতিতে যোগ দিচ্ছে তাইওয়ানের অপারেটররা। এটা হবে তখন এশিয়ায় পঞ্চম সবচেয়ে দ্রুতগতির নেটওয়ার্ক। এর পরেই অবস্থান করছে জাপান ও ভিয়েতনাম। জাপানে গড় ডাউনলোড স্পিড ২৫.৩৯ এমবিপিএস। ভিয়েতনামে ২১.৪৯ এমবিপিএস।

 তবে এর মানে জাপানে ফোর-জির স্পিড ধীর গতির নয়। শুধু তারা এক্ষেত্রে অভিজাত দেশগুলোর সঙ্গে ম্যাচিং করে উঠতে পারে নি। এশিয়ায় দ্রুতগতির নেটওয়ার্কে ৮ম স্থানে অবস্থান করছে ব্রুনেই দারুস সালাম। সেখানে গতি ১৭.৪৮ এমবিপিএস। এর পরেই রয়েছে মিয়ানমার ও মালয়েশিয়া। তবে ১৫ এমবিপিএসের নিচে যেসব দেশ রয়েছে তার মধ্যে আছে শ্রীলঙ্কা, কম্বোডিয়া ও পাকিস্তান। ওই তালিকায় বাংলাদেশের অবস্থান কততম তা জানা যায় নি।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar