ad720-90

বাইক ব্যবসায় নজর বাড়াচ্ছে উবার


অ্যাপভিত্তিক
গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী দারা খোসরোশাহি বলেন, শহরের মধ্যে চলাচলের
জন্য পৃথক যানবাহন ব্যবস্থা বেশি ভালো। ভবিষ্যতে গ্রাহক আরও নিয়মিতভাবে ছোট ছোট ভ্রমণ
করবে বলেও মনে করেন তিনি– খবর বিবিসি’র।

ফিনান্সিয়াল
টাইমস-কে খোসরোশাহি বলেন, “ব্যস্ত সময়ে একজন মানুষকে ১০ ব্লক দূরে যাত্রা করাতে এক
টনের একটি হাল্ক বা ধাতব যান ব্যবহার করাটা সাশ্রয়ী নয়।”

“আর্থিক
দিক থেকে অল্প সময়ের জন্য হয়তো এটি আমাদের জন্য কোনো বিজয় নয়, কিন্তু দীর্ঘ মেয়াদে
কৌশলগত দিক থেকে আমরা ঠিক এদিকেই এগোতে চাই।”

আগের
বছর বেশ কিছু বাইক প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে উবার।

ইতোমধ্যে
নিউ ইয়র্ক, ওয়াশিংটনসহ আটটি মার্কিন শহরে চালু করা হয়েছে প্রতিষ্ঠানের জাম্প নামের
বৈদ্যুতিক বাইক সেবা। শীঘ্রই বার্লিনে এই সেবা করবে উবার। ঢাকাতেও উবার মটো নামে বাইক
শেয়ারিং সেবা রয়েছে প্রতিষ্ঠানটির।

খোসরোশাহি
স্বীকার করেছেন যে, একই যাত্রায় গাড়ির চেয়ে বাইক রাইডে কম আয় করে উবার। কিন্তু ভবিষ্যতে
এই ঘাটতি কমবে কারণ ছোট ভ্রমণের ক্ষেত্রে গ্রাহক আরও ঘনঘন অ্যাপটি ব্যবহার করবেন।

“দীর্ঘ
মেয়াদে গ্রাহকের অংশগ্রহণ বাড়ানোর জন্য আমরা অল্প সময়ের জন্য প্রতি ইউনিটে আর্থিক ক্ষতি
মেনে নিতে রাজি,” বলেন উবার প্রধান।

খোসরোশাহি
আরও বলেন, এই পরিকল্পনার জন্য চালকদের আয় হয়তো কমবে। কিন্তু দীর্ঘ মেয়াদে চালকরা দীর্ঘ
যাত্রা থেকে আরও বেশি লাভবান হবেন।

আগের
বছর উবারের লোকসান হয়েছে মোট সাড়ে চারশ’ কোটি মার্কিন ডলার। তাই শেয়ার বাজারে প্রবেশ
করার আগে চাপের মুখে রয়েছে প্রতিষ্ঠানটি।

ট্যাক্সি
ব্যবসা থেকে আয় বাড়লেও বাইক শেয়ারিং এবং খাবার সরবরাহ ব্যবসার পরিধি বাড়ানোয় প্রতিষ্ঠানের
লোকসানও দ্রুত বাড়ছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar