ad720-90

পুরো নবায়নযোগ্য শক্তির পথে ফেইসবুকে


মঙ্গলবার প্রতিষ্ঠানের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়, ২০২০ সালের মধ্যে ডেটা সেন্টারসহ ফেইসবুকের বৈশ্বিক সব কার্যক্রম শতভাগ চলবে নবায়নযোগ্য শক্তিতে।

এর পাশাপাশি গ্রিনহাউজ গ্যাস নির্গমন ৭৫ শতাংশ কমানোর অঙ্গীকার করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি– খবর প্রযুক্তি সাইট সিনেটের।

ব্লগ পোস্টে ফেইসবুক জানায়, “বাণিজ্যিকভাবে নবায়নযোগ্য শক্তি কেনায় একটি রেকর্ড বছর পার করেছে ফেইসবুক, বাণিজ্যিকভাবে সবচেয়ে বেশি নবায়নযোগ্য শক্তি কেনা প্রতিষ্ঠানগুলোর একটি হতে ঠিক পথেই রয়েছে তারা। তিন গিগাওয়াটের বেশি সৌর ও বায়ু বিদ্যুৎ কেনার চুক্তি স্বাক্ষর করেছে ফেইসবুক, এর মধ্যে ২৫০০ মেগাওয়াটের বেশি নবায়নযোগ্য শক্তি কেনা হয়েছে ১২ মাসে।”

২০১৮ সালের মধ্যে প্রতিষ্ঠানের কার্যালয়গুলোর অর্ধেক বিদ্যুৎ নবায়নযোগ্য শক্তি থেকে আসবে বলে ২০১৫ সালে লক্ষ্যমাত্রা ঠিক করেছিল ফেইসবুক। নির্ধারিত সময়ের আগেই ২০১৭ সালে কার্যালয়গুলোতে ৫১ শতাংশ নবায়নযোগ্য শক্তি ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যেই প্রতিষ্ঠানের অনেকগুলো ডেটা সেন্টারের বিশুদ্ধ ও নবায়নযোগ্য শক্তি ব্যবহার করা হচ্ছে বলে প্রতিবেদনে জানিয়েছে ফেইসবুক।

গুগল এবং অ্যাপলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি স্টারবাকস, ওয়ালমার্ট, টার্গেট এবং জেনারেল মোটর্স-এর মতো প্রতিষ্ঠানগুলোও ইতোমধ্যে শতভাগ নবায়নযোগ্য শক্তি ব্যবহারের চুক্তি করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar