ad720-90

যে খাবারে বাড়ে হাড়ের ক্ষয়


শরীরের কাঠামো তৈরি হয় হাড়ের মাধ্যমে। তবে হাড়ের যত্নের বিষয়ে বেশির ভাগ মানুষই খুব। হাড়ের রোগগুলোর মধ্যে অস্টিওপোরোসিস বর্তমানে সব থেকে বেশি নজরে পড়ে। এই রোগটির কারণে হাড়ের মজবুত গঠন খয়ে যেতে থাকে। তবে কিছু খাবার রয়েছে যেগুলো হাড়ের অকাল ক্ষয়ের জন্য বিশেষভাবে দায়ী। অনেকেই নিজেদের অজান্তে এ সব খাবার খেয়ে চলেছেন প্রতিদিন। চলুন তাহলে জেনে নেওয়া যাক তেমন কয়েকটি খাবার যা হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর।

অতিরিক্ত মাংস খাওয়াঃ মাংস হচ্ছে প্রাণিজ প্রোটিন। অতিরিক্ত মাংস মানেই অতিরিক্ত প্রোটিন। এই প্রোটিন শরীরে অতিরিক্ত অ্যাসিড তৈরি করে, যাকে নিস্ক্রিয় করতে ক্যালসিয়াম কাজ করে থাকে। ফলে হাড়ে ক্যালসিয়াম কম পৌঁছে। এতে হাড়ের ক্ষতি হয়।

 অতিরিক্ত লবণাক্ত খাবারঃ লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম বের করে দিয়ে হাড়কে দুর্বল করে দেয়। চিপস, বিভিন্ন ফাস্ট ফুড, কাঁচা খাবারে বা সালাদে মেশানো লবণ হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর। এ ছাড়া খাওয়ার সময় খাবারের পাতে বাড়তি লবণ খাওয়াও হাড়ের জন্য বেশ ক্ষতিকর।

 কোমল পানীয় বা সফট ড্রিংকসঃ সকলেরই অতি পছন্দনীয় পানীয় সফট ড্রিংকস প্রতিনিয়ত হাড় ক্ষয় করে চলেছে। এ সব কোমল পানীয়তে রয়েছে ফসফরিক অ্যাসিড যা প্রসাবর মাধ্যমে দেহের ক্যালসিয়াম শরীর থেকে বের করে দেয়। ফলে অস্থি ক্ষয়ে যেতে থাকে।

 ক্যাফেইনঃ চা ও কফির ক্যাফেইনও হাড় ক্ষয়ের জন্য দায়ী। চা বা কফি যদি নিয়ম মেনে মাত্রা রেখে পান করেন, তাহলে তা খুব একটা ক্ষতিকর কিছু নয়। দিনে দুকাপের বেশি চা-কফি পান করা একেবারেই উচিত





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar