ad720-90

চীনে সার্চ ইঞ্জিন: গুগল ছাড়লেন কর্মী


পুনরায় চীনা বাজারে প্রবেশের লক্ষ্যে সম্প্রতি সেন্সরড সার্চ ইঞ্জিনের ঘোষণা দেয় গুগল। এই প্রকল্পের সাংকেতিক নাম দেওয়া হয় “ড্রাগনফ্লাই”।

প্রকল্পটির নীতি ও স্বচ্ছতা নিয়ে বিস্তারিত জানতে চেয়ে প্রতিষ্ঠানের কর্মীদের নামের তালিকাসহ একটি খোলা চিঠি পাঠানো হয় গুগলকে। তালিকায় যেসব কর্মী বিষয়টি স্পষ্টভাবে জানতে চান তাদের নাম রয়েছে।

প্রকল্প নিয়ে গুগলের পক্ষ থেকে স্পষ্ট তথ্য না দেওয়ায় সাত কর্মী পদত্যাগ করেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিষয়টির সঙ্গে জড়িত তিন সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে যে, তালিকায় যাদের নাম রয়েছে তাদের বেশির ভাগ সফটওয়্যার প্রকৌশলী, গুগলে তাদের অভিজ্ঞতা এক থেকে ১১ বছরের।

তালিকার মধ্যে একজন ছিলেন গুগলের জেষ্ঠ্য বিজ্ঞানী জ্যাক পলসন। আগের মাসে পদত্যাগের আগে গুগলের টরোন্টো কার্যালয়ে কাজ করছিলেন তিনি।

চীনে সেন্সরড সার্চ ইঞ্জিন নিয়ে বিস্তারিত জানতে চেয়ে পাঠানো খোলা চিঠিতে প্রায় এক হাজার কর্মীর স্বাক্ষর রয়েছে। অনেক জেষ্ঠ্য নির্বাহীও রয়েছেন এর মধ্যে।

চীনের জন্য গুগলের সেন্সরড সার্চ ইঞ্জিন আনার সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন প্রতিষ্ঠানের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মুক্ত বাকস্বাধীনতা বিভাগের প্রধান লকমান সুই। গুগলের এই সিদ্ধান্তকে ‘অর্থহীন উদ্যোগ’ বলেছেন তিনি।

২০০৬ সালে দেশটিতে সার্চ ইঞ্জিন চালু করে গুগল। কিন্তু বাক স্বাধীনতা সীমিতকরণ এবং ওয়েবসাইট ব্লক করতে দেশটির সরকারী উদ্যোগের কারণে ২০১০ সালে সার্চ ইঞ্জিনটি বন্ধ করতে বাধ্য হয় মার্কিন প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar