ad720-90

কেন মোবাইল ১০০ ‍শতাংশ চার্জ করবেন না | Techtunes


প্রয়োজনে ফোন করে প্রিয়জনের মোবাইল যখন বন্ধ পাওয়া যায়, কেবল তখনই আমরা বুঝি মোবাইল আমাদের কাছে কতটা গুরুত্বপূর্ণ। বন্ধুরা আপনারা জানেন কি শুধুমাত্র ভুল চার্জিং এর কারণে আপনার সেই প্রিয় মোবাইলটি দিনে দিনে নষ্ট হয়ে যাচ্ছে। আজকে আমি আলোচনা  করব মোবাইল চার্জিং এর ক্ষেত্রে কোন কোন জিনিস গুলো আমাদের অবশ্যই মানা উচিত এবং কোন কোন জিনিসগুলো অবশ্যই পরিহার করা উচিত এবং সঙ্গে মোবাইল চার্জিং নিয়ে যত টিপস এবং গুজব।
নতুন মোবাইল মানে 100% চার্জ করতে হবে।
এ বিষয়টা আমরা মোটামুটি সবাই জানি দোকান থেকে নতুন মোবাইল কিনলে ওই দোকান থেকেই আমাদেরকে এই ভ্রান্ত ধারণা দিয়ে থাকে যেটা আপনার মোবাইলের জন্য উপকার না বরং ক্ষতি করে।

বিষয়টা আপনাদের কে ক্লিয়ার করি-  আগের দিনে যে বাটনওয়ালা মোবাইল গুলো ইউজ করা হতো এগুলোতে থাকতো নিকেল ব্যাটারি আর বর্তমান যুগে যে স্মার্টফোনগুলো আমরা ইউজ করতেছি এগুলো ত থাকে লিথিয়াম আয়ন ব্যাটারি, যেটাকে আমরা সংক্ষেপে Lion ব্যাটারি বলে থাকি। এদুটো ব্যাটারি এর কিছু ভালো ও মন্দ দিক  আছে। লিথিয়াম আয়ন ব্যাটারি এর ভালো দিক হলো দ্রুত চার্জ হয় মেমোরি প্রবলেম নেই (মেমোরি প্রবলেম একটু পরে আলোচনা করতেছি) আর মন্দ দিক হলো চার্জ দ্রুত শেষ হয় এবং ব্যাটারি খুব গরম হয়। অন্যদিকে নিকেল ব্যাটারি এর ভালো দিক হলো অনেকক্ষণ চার্জ থাকে এবং গরম হয় না।  আর মন্দ দিক হলো চার্জ হতে অনেক সময় লাগে এবং মেমোরি প্রবলেম আছে। নিশ্চয়ই মনে প্রশ্ন জাগছে, মেমোরি প্রবলেম কি? হ্যাঁ বন্ধুরা ওদের এই মেমোরি প্রবলেম হওয়ার কারণেই আগের দিনে ওই মোবাইল গুলো 100% চার্জ করতে বলা হত। ওদের মেমোরি প্রবলেম টা হল এরকম, ওই ব্যাটারির লাস্ট চার্জ করা পার্সেন্টেজ  কেই ওরা 100% চার্জিং ক্যাপাবিলিটি হিসেবে ধরে নিতো, যে কারণে দোকান থেকে প্রথমবার মোবাইল ইউজ করার সময় 100 শতাংশ চার্জ করতে বলা হতো, যাতে চার্জিং ক্যাপাবিলিটি বজায় থাকে। কিন্তু বর্তমান মোবাইল গুলোতে আপনি 100% এরপরে চার্জ করলে ব্যাটারি সাথে সাথে মোবাইলে অন্যান্য কম্পনেন্টস গুলো  গরম হয়ে অনেক ক্ষতি সাধন হয়। তাই এই মোবাইল গুলোতে চার্জিং পার্সেন্টেজ 25 % – 75 % রাখাটাই ভালো। বন্ধুরা সবাই কে আমার নিচের ভিডিওটি দেখার জন্য অনুরোধ করবো। ভিডিওটিতে আমি মোবাইলের চার্জিং সংক্রান্ত সকল বিষয় নিয়ে আলোচনা করেছি লাইক কোন কোন বিষয়গুলো অবশ্যই ফলো করতে হবে এবং কোন কোন বিষয়গুলো পরিহার করা উচিত সাথে  থাকবে টিপস।



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar