ad720-90

কোয়ালকমের প্রযুক্ত ইনটেলকে ‘দেখাচ্ছে’ অ্যাপল


যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক আদালতে এই অভিযোগ দাখিল করা হয়েছে। নতুন এই অভিযোগ কোয়ালকম আর অ্যাপলের মধ্যে নতুন লড়াই জন্ম দিলো, এমনটাই বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

এদিকে অ্যাপল কোয়ালকমের বিরুদ্ধে মাইক্রোচিপের বাজারে নিজেদের আধিপত্য অপব্যবহারের আলাদা একটি অভিযোগ এনেছে।  

কয়েক বছর ধরেই কোয়ালকম আইফোনের প্রসেসরসহ বিভিন্ন হার্ডওয়্যার অ্যাপলের কাছে সরবরাহ করে আসছে। কিন্তু সম্প্রতি অ্যাপল ইনটেলকেই বেশি পছন্দ করছে, এমনটাই বলা হয়ে বিবিসি’র প্রতিবেদনে।

নতুন অভিযোগে কোয়ালকমের দাবি, অ্যাপল প্রকৌশলীরা ইনটেল কর্মীদের হাতে কোয়ালকম-এর গোপন সোর্স কোড তুলে দিয়েছে, যদিও এই প্রযুক্তি গোপন রাখা নিয়ে তাদের মধ্যে একটি চুক্তি ছিল। এক্ষেত্রে ইনটেল চিপগুলোর পারফরম্যান্স উন্নত করাই ছিল অ্যাপলের উদ্দেশ্য। কোয়ালকমের অভিযোগ এই প্রযুক্তি শেয়ার কোয়ালকমকে কাজে লাগিয়ে পাওয়া সুবিধা বাড়ানো ও খরচ কমানোর লক্ষ্যে কয়েক বছর ধরে অ্যাপলের করা ‘জটিল পরিকল্পনার’ অংশ।

এই চুক্তি লঙ্ঘনের কারণে “লাভ হারানোর সঙ্গে আরও ক্ষতিও হয়েছে” বলে কোয়ালকমের অভিযোগে নথিতে উল্লেখ করা হয়েছে।  

২০১৭ সালে করা এক মামলার সঙ্গে এই অভিযোগ জুড়ে দিতে চাচ্ছে কোয়ালকম।   

এ ছাড়াও অ্যাপল কোয়ালকম-এর পেটেন্ট লঙ্ঘন করেছে বলেও অভিযোগ চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির।

নতুন এই অভিযোগ দাখিল নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে অ্যাপল। এ নিয়ে বিবিসি’র কাছে ২০১৭ সালের জুনে করা এক মন্তব্যের দিকেই প্রতিষ্ঠানিটি আবার নির্দেশ করেছে বলে উল্লেখ করা হয়ে প্রতিবেদনে। কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে ইনটেলও।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar