ad720-90

চালু হতে যাচ্ছে দেশের প্রথম আইক্যান এক্রেডিটেড ডোমেইন নেম রেজিস্ট্রার

যেকোন ওয়েবসাইটের পরিচয় শুরু হয় একটি ডোমেইন নেমের মাধ্যমে। মুলতঃ ডোমেইন নেমকেই ওয়েবসাইট হিসেবে বিবেচনা করা হয়।

আর ওয়েবসাইটের চাহিদা বৃদ্ধির সাথে সাথে ডোমেইন নেমের চাহিদাও জ্যামিতিক হারে বেড়ে চলেছে। সারা পৃথিবীতে ডোমেইন এবং টিএলডি সমুহ পরিচালনা ও নিয়ন্ত্রন করে থাকে দ্য ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস বা আইক্যান বা ICANN নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান।

পৃথিবীর বিভিন্ন দেশে আইক্যান স্বীকৃত ডোমেইন নেম রেজিস্ট্রার রয়েছে, যাদের মাধ্যমে ডোমেইন নেম সমুহ রেজিস্ট্রেশন বা রিনিউ সংক্রান্ত কার্যক্রমসমুহ পরিচালিত হয়ে থাকে।

কিন্তু এ যাবতকাল পর্যন্ত বাংলাদেশী কোন আইক্যান স্বীকৃত ডোমেইন নেম রেজিস্ট্রার ছিলোনা। এজন্য দেশীয় ওয়েবমাস্টার এবং রিসেলারগন বিভিন্ন বিদেশী রেজিস্ট্রারদের মাধ্যমে ডোমেইন নেম সেবা প্রদান করতেন এবং এখন পর্যন্ত করে আসছেন।

কিন্তু এতে পেমেন্ট সংক্রান্ত সমস্যা সহ বিভিন্ন ধরনের সীমাবদ্ধতা বিদ্যামান রয়েছে এবং এজন্য এখন পর্যন্ত বাংলাদেশে ডোমেইন ইন্ড্রাস্ট্রীর পুর্ণাঙ্গ বিকাশ ঘটেনি। তবে দেশীয় ডেভেলপারদের আশা-আকাঙ্খাকে মাথায় রেখে সম্প্রতি প্রথম দেশীয় আইক্যান স্বীকৃত ডোমেইন রেজিস্ট্রার হিসেবে নিবন্ধন পেয়েছে বাংলাদেশী প্রতিষ্ঠান, ইনোভেডিয়াস (প্রাঃ) লিমিটেড।

আইক্যান ও ইনোভেডিয়াসের লোগো

 

শুরুটা যেভাবেঃ

ইনোভেডিয়াসের বর্তমান ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ মেহেদী হাসান, বরাবই একজন আইটিপ্রেমী মানুষ। তিনি একদিন খেয়াল করলেন যে দেশীয় বেশীরভাগ ডোমেইন নিবন্ধিত হচ্ছে বিভিন্ন বিদেশী রেজিস্ট্রার থেকে। বিশেষ করে ভারতীয় প্রতিষ্ঠান পাবলিক ডোমেইন রেজিস্ট্রি বা পিডিআর থেকে। তিনি আরো খোজ নিয়ে দেখলেন যে দেশীয় রেজিস্ট্রার না থাকায় প্রচুর পরিমানে দেশীয় টাকা চলে যাচ্ছে বিদেশীদের হাতে। সেই সাথে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড এবং পেপাল না থাকায় ভোগান্তির সম্মুখীন হচ্ছেন সাধারন গ্রাহন এবং রিসেলারগন।

মোহাম্মদ মেহেদী হাসান

এরপরেই তিনি দেশের বিভিন্ন আইটি ব্যক্তিত্বদের সাথে পরামর্শক্রমে হাত দিলেন দেশে একটি ডোমেইন রেজিস্ট্রার আনার কাজে। ২০১৭ এর দিকে আইক্যানকে চিঠি পাঠালেন এবং বিভিন্ন ধাপে ধাপে চলতে থাকলো রেজিস্ট্রার এক্রেডিটেশনের কাজ। অবশেষে বিভিন্ন ধাপে হাজারেরও বেশী প্রশ্নের উত্তর, পূর্বের অভিজ্ঞতা, ২৪ ঘন্টা কাস্টমার সার্ভিস দেয়ার পরিকল্পনাসহ বিবিধ বিষয়কে নিশ্চিতকরন এবং বছরেরও বেশী সময় প্রচেষ্টার পর সাধারণ ব্যবহারকারীদের জন্যে সুখবর নিয়ে এলো ইনোভেডিয়াস।

 

পেছনের কারিগরঃ

রেজিস্ট্রার এক্রেডিটেশনের ব্যাপারে সম্পুর্ন বিষয়টি পরিচালনা এবং নিয়ন্ত্রন করেছেন বর্তমান বাংলাদেশী একমাত্র আইক্যান কনসাল্ট্যান্ট এবং কোড ফর হোস্ট ইনকর্পোরশনের বর্তমান সিইও মোস্তফা কামাল। তিনি জানান, এটি শুধুমাত্র আমাদের নয়, এটি পুরো বাংলাদেশের একটি অর্জন। এর আগে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে আমরা যেমন স্যাটেলাইট যুগে প্রবেশ করেছি, তেমনি রেজিস্ট্রার এক্রেডিটেশনের মাধ্যমে আমরা আমাদের দেশের নাম লেখাতে পেরেছি আইক্যানের এলিট ক্লাবের তালিকায়।

মোস্তফা কামাল

 

দেশীয় রেজিস্ট্রার থেকে গ্রাহক এবং রিসেলারগন যেসব সুবিধা পেতে পারেঃ

ইনোভেডিয়াস তাদের এক বিবৃতিতে জানিয়েছে যে প্রাথমিকভাবে দেশীয় রেজিস্ট্রার হিসেবে ইনোভেডিয়াস থেকে প্রাপ্ত সুবিধাসমুহ হচ্ছেঃ

১। ইন্টারন্যাশনাল পেমেন্ট সিস্টেম বা ক্রেডিট কার্ড ছাড়াই ডোমেইন নেম রেজিস্ট্রেশন এবং রিনিউ।

২। বাংলাদেশী গ্রাহকদের জন্য নির্ধারিত ছাড়।

৩। বিষয়ভিত্তিক প্রমোশন।

৪। স্থানীয় মুদ্রায় মুল্য পরিশোধ।

৫। ২৪x৭ কাস্টমার সাপোর্ট।

৬। পুর্ণাঙ্গ ডোমেইন কন্ট্রোল প্যানেল এবং আরো অনেক কিছু।

 

রিসেলারদের জন্য প্রদত্ত সুবিধা সমুহঃ

১। রিসেলারদের জন্য সর্বোচ্চ রিসেলার ডিসকাউন্ট।

২। বিনামুল্যে ক্রেডিট/ডেবিট কার্ড, বিকাশ, রকেট এবং অন্যন্য পেমেন্ট গেটওয়ে।

৩। স্থানীয় মুদ্রায় মুল্য পরিশোধ।

৪। ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ডের ব্যবহার হ্রাস।

৫। প্রমোশন।

৬। ফ্রন্টপেইজ সহ রেডিমেইড এবং পরিবর্তনযোগ্য কন্ট্রোল প্যানেল ইত্যাদি।

 

ইনোভেডিয়াসের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ হাসান জানিয়েছেন যে অন্যন্য ডোমেইনের পাশাপাশি com.bd, net.bd, org.bd, info.bd এবং .বাংলা ডোমেইনও এখান থেকে ক্রয় করা যাবে। এছাড়া তারা আরেকটি পদক্ষেপ নিতে যাচ্ছেন, সেটি হচ্ছে সরাসরি .bd ডোমেইন প্রদান করা। এ বিষয়ে বিটিসিএল এর সাথে তাদের প্রাথমিক আলোচনা সম্পন্ন হয়েছে। এটি বাস্তবায়িত হলে domain.bd যেমন techtunes.bd এভাবে ডোমেইন রেজিস্ট্রেশন করা সম্ভব হবে।

তবে এখানে সবচেয়ে বড় কথা হচ্ছে এর মাধ্যমে আমরা দেশের টাকা দেশেই রাখতে পারব।

 

সম্ভব্য চালুর সময়ঃ

আইক্যান উইকি এবং ইনোভেডিয়াসের যৌথ বিবৃতে জানানো হয়েছে যে জুলাই ২০১৮ এর শেষ সপ্তাহে ইনোভেডিয়াসের ডোমেইন ম্যানেজমেন্টের ওয়েবসাইট “রেজিস্ট্রো ডট কম” সাধারন গ্রাহক ও রিসেলারদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

তথ্যসুত্রঃ
উইকিপিডিয়া
ICANN Wiki
দৈনিক প্রথমআলো
দৈনিক যুগান্তর
ICANN Registrar Listing

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar



istanbul escort