ad720-90

মহাকাশে বেড়াতে যাবেন? খরচ করুন মাত্র…


মহাকাশচারী নন। কিন্তু মহাকাশ ভ্রমণের ইচ্ছা রয়েছে ষোলো আনা? তা হলে এই ‘অফার’ শুধু আপনার জন্য। দরকার ‘সামান্য’ কিছু টাকা।

কী করতে হবে আপনাকে? প্রথমেই কয়েক কোটি টাকা জমিয়ে ফেলতে হবে। তা হলেই জেফ বেজোস বা ব্র্যানসনের উড়ানে পাড়ি দিতে পারেন মহাকাশে।

আমাজন প্রধান জেফ বেজোস কিংবা ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন আপনার জন্য মহাকাশে যাওয়ার ব্যবস্থা নিয়ে এলো। দুই থেকে তিন লাখ ডলারের বিনিময়েই পাড়ি দিতে পারবেন মহাকাশে। বাংলাদেশি টাকায় যা দু’কোটির মধ্যে।

আমাজন প্রধান জেফ বেজোসের মহাকাশ ভ্রমণ সংস্থা ব্লু অরিজিনের তৈরি ‘নিউ শেপার্ড’রকেটটি ইতোমধ্যেই আটবার সফলভাবে মাটিতে অবতরণ করতে সক্ষম হয়েছে। আর আগামী বছরই এটি প্রথমবারের মতো অভিযাত্রী নিয়ে মহাকাশ ভ্রমণ করবে। এক্ষেত্রে ছয়জন পর্যন্ত যাত্রী বহন করতে পারবে নিউ শেপার্ড।

রকেট নিয়ে সকল পরীক্ষা-নিরীক্ষা সফল হওয়া সত্ত্বেও মানুষের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এটি নিয়ে আরও পরীক্ষা চালাতে চান বেজোস।  তবে এই প্রথম মহাকাশ ভ্রমণের ভাড়া সম্পর্কে জানালেন তিনি।

প্রতিবেদনে জানা গেছে, নিউ শেপার্ড পৃথিবী থেকে ১০০ কিলোমিটার দূরে পাড়ি দেবে। এতে থাকবে ছয়টি অবজারভেশন উইন্ডো। যাত্রীরা কয়েক মিনিটের জন্য নিজেদের ভারহীন বলে মনে করবেন। জানালা দিয়ে পৃথিবীর ঢালও দেখতে পারবেন তাঁরা।

জেফ বেজোস ছাড়াও আরও দুই ধনকুবের রিচার্ড ব্র্যানসন ও এলন মাস্ক এই দুইজনই চাইছেন উৎসাহীদের মহাকাশ ভ্রমণে নিয়ে যেতে। ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিক সংস্থা ইতোমধ্যেই ৬৫০টি টিকিট বিক্রি করে ফেলেছে।

অন্যদিকে, এলন মাস্কের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স জানিয়েছে, মহাকাশ ভ্রমণের মাধ্যমে এই বেড়ানো শুরু হলেও পরবর্তীতে ভিনগ্রহেও যাতে মানুষ বসতি স্থাপন করতে পারে, সেটাই দেখবে তার সংস্থা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar