ad720-90

মহাকাশ ভ্রমনে যাবেন?


আপনাকে নিয়ে মহাকাশযান পৃথিবীতে ১০০ কিমি দূরে পাড়ি দেবে। মহাকাশের জানালা দিয়ে দেখতে পারবেন নয়নাভিরাম পৃথিবীর সৌন্দর্য্য। যাত্রীরা কয়েক মিনিটের জন্য নিজেদের ভারহীন বলে মনে করবেন। জানলা দিয়ে পৃথিবীর ঢালও দেখতে পারবেন তারা।

 

হ্যাঁ এবার যাওয়া যাবে মহাকাশ ভ্রমণে। অ্যামাজনের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের সংস্থার মহাকাশযান পৃথিবী থেকে ১০০ কিমি দূরে পাড়ি দেবে।

খরচ হবে দুই লাখ থেকে তিন লাখ ডলারের মধ্যে। বাংলাদেশী টাকায় প্রায় ১ কোটি ৬৬ লাখ থেকে আড়াই কোটি টাকার মধ্যে। বেজোসের সংস্থার মহাকাশযানটিতে থাকবে ছ’টি অবজারভেশন উইন্ডো। যা থেকে যাত্রীরা সহজেই পৃথিবী ও সৌরজগতের সৌন্দর্য্য উপভোগ করতে পারবে।

এখনও পর্যন্ত সরকারি ভাবে টিকিটের দাম কিংবা মহাকাশ ভ্রমণ সংক্রান্ত কোনও ঘোষণা করা হয়নি, তবে মনে করা হচ্ছে ধনকুবের জেফ বেজোসের সংস্থাটি আগামী বছরেই যাত্রী নিয়ে পাড়ি দেবে মহাকাশে। কেউ বলছেন, প্রবল জনপ্রিয় হবে স্পেস ট্যুরিজম অর্থাৎ মহাকাশ ভ্রমণ।

শোনা যাচ্ছে, নিউ শেপার্ড নামে একটি যান যাত্রী নিয়ে মহাকাশে পাড়ি দেবে আগামী বছরেই। মোট ছ’জন যাত্রী সুযোগ পাবেন এই মহাকাশ ভ্রমণের, এমনটাই কথা রয়েছে। তবে পরবর্তীতে যাত্রীসংখ্যা বাড়তেও পারে।

রিচার্ড ব্র্যানসন ও ইলোন মাস্ক, এই দু’জনই চাইছেন উৎসাহীদের মহাকাশ ভ্রমণে নিয়ে যেতে। ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিক সংস্থা ইতিমধ্যেই নাকি ৬৫০টি টিকিট বিক্রি করে ফেলেছে।

অন্য দিকে, ইলোন মাস্কের স্পেস-এক্স সংস্থা জানিয়েছে, মহাকাশ ভ্রমণের মাধ্যমে এই বেড়ানো শুরু হলেও পরবর্তীতে ভিনগ্রহেও যাতে মানুষ বসতি স্থাপন করতে পারে, সেটাই দেখবে তার সংস্থা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মী জানান, দুই থেকে তিন লক্ষ ডলারের মধ্যেই ঘোরাফেরা করবে মহাকাশ উড়ানের টিকিটের দাম। এ বার শুধু সময়ের অপেক্ষা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar