ad720-90

রোড To কোলকাতা

হাওড়া ব্রিজ
পুরানো বাস
মাটির ভাড়ের চা

আমার কোলকাতা ভ্রমণে আমি বাস ব্যাবহার করেছি। ঢাকার কল্যাণপুর থেকে হুন্দেই বাস এর টিকেট করে ফেলি ভ্রমনের দিন সকালে। তবে আপনারা তা করতে যাবেন না তাতে সিট নাও পেতে পারেন। কপাল ভালো ছিলো তাই পেয়েছি। ১৯০০ টাকা তে পেয়ে যাবেন হুন্দেই ইউনিভার্স এর টিকেট তবে ১৫০০ টাকা তে ও আছে এ.সি তবে ওইটা ইস্কেনিয়া। আবার নন-এসি তেও যেতে পারবেন ঢাকা – বেনাপোল ভাড়া লাগবে ৫০০ টাকা আর বর্ডার পার হয়ে ১৫০ – ২০০ রুপি তে কোলকাতা।

যাওয়ার জন্য রাত ১০-১১ টার গাড়ির টিকেট নিবেন তাতে একদম সকালে আপনি বেনাপোল পেয়ে যাবেন। আর হ্যা ঢাকা থেকে বেনাপোল গাড়ি কোথাও ব্রেক দিবে না তাই যা করার ফেরি তে করে নিবেন। সকালে বেনাপোল পাওয়ার একটু আগে বাস এর কনট্রাকটর পাসপোর্ট ও ৬০০/৬৫০ টাকা চাইবে ট্রাভেল ট্যাক্স দেওয়ার জন্য। আপনি চাইলে তা লাইনে দারিয়ে দিতে পারবেন ৫০০ টাকা তে।

এইবার সব শেষ করে ঢুকে পরুন বাংলাদেশ ইমিগ্রেশন এ পাসপোর্ট এ এক্সিট সিল নিয়ে চলে যান নোম্যান্স ল্যান্ড। আপনি এই মুহুর্তে ভারত বাংলাদেশ এর মাঝে আছেন। এবার লাইনে দারিয়ে এগোতে থাকুন ইন্ডিয়ান ইমিগ্রেশনের দিকে। ওরা আপনাকে একটা ফর্ম দিবে ওইটা ফিলআপ করে জমা দিলে ইন্ডিয়ান ইমিগ্রেশন পেয়ে যাবেন।

এবার  ২:৩০ – ৩ ঘণ্টা এর মধ্যে কোলকাতা পেয়ে যাবেন। বাস সাধারণত নিউমার্কেট ওব্ধি জায়। এবার কোলকাতা নেমে বাকি সব কাজ। সিম নিয়ে নিতে পারেন ২৫০-৩০০ রুপি এর ভেতর সিম + ইন্টারনেট পেয়ে যাবেন। বাকি রইলো রুম নেওয়া। হোটেল বুকিং এর জন্য OYO এ্যাপ টা ভালো, ট্রাই করতে পারেন। আর ডলার ও টাকা রুপি করে নিতে পারেন, এই খানে অনেক এক্সচেঞ্জ সপ আছে দামাদামি করলে ভালো রেট পেতে পারবেন।

এবার তো সব হল, এখন ঘুরাফেরা করার পালা। আমি প্রথমেই সাজেস্ট করবো বাস। কম টাকায় আসলে কম না অনেক কম টাকায় পুরা কোলকাতা ঘুরে দেখতে পারেবন। সাথে কোলকাতার মাটির ভারের চা খাবেন ট্রামে ঘুরবেন। একটা রোমাঞ্চকর ব্যাপার।

কোলকাতা শহরে যা যা দেখবেন:-
*ইডেন গার্ডেন
*হাওড়া ব্রিজ (নতুন ও পুরাতন)
*হাওয়া স্টেশন
*শিয়ালদহ স্টেশন
*বড়বাজার
*বাবু ঘাট
*সায়েন্স সিটি(তারকা মন্ডল)
*সল্ট লেক যাবেন
*ওল্ড সিটি
*নিউ সিটি
*কোলকাতা ইউনিভারসিটি
*রবিন্দ্রনাথ ঠাকুরের বাড়ি
*মাদারস ওয়াক্স মিউজিয়াম

যা যা খাবেন:-
কোলকাতা তে অনেক মুসলিম হোটেল আছে ৭০-৯০ রুপি তে গরুর মাংস পেয়ে যাবেন ভাত পানি ডাল সহ। আবার চাইলে ফাস্টফুড খেতে পারেন দাম খুব বেশি নিবে না আবার KFC তে যাতে পারেন আমাদের দেশের থেকে অনেক ভালো, বুঝতে পারবেন আসল KFC এর স্বাদ। আর স্টেট ফুড তো মাস্ট খাবেন। সাথে কোক টা খাবেন টেস্ট অনেক ভালো আর রাস্তায় ১০ রুপি গ্লাস লেবুর শরবত বিক্রি করে খেয়ে দেখবেন আমাদের ঢাকার নিউমার্কেট এ কি আর ওদের নিউমার্কেট এ কি আকাশ পাতাল তফাৎ।

সিনেমা দেখবেন ইনক্স এ। তবে নিউমার্কেট এর ওইখানে একটা আছে নিউ ইম্পিরিয়াল নাম মেইবি আমার মনে পরছে না ঠিক ওইটাও ভালো।

কেনেকাটা করবেন বিগবাজার ও বড়বাজার থেকে। অনেক কমে ও পাবেন আবার অনেক ভালো প্রডাক্ট ও পাবেন। তবে বড়বাজার এ থাকাকালীন পকেট সাবধান।
আর মাস্ট চকলেট কিনে আনবেন না হলে দেশে এসে থাকতে পারবেন না। বাস্তব অভিজ্ঞাতা :p

এবার ঘোরাফেরা শেষ করে চলেন দেশে ফিরে যাই। সেম আগের নিওমে কাস্টমস ও ইমিগ্রেশন শেষ করে ঢাকা চলে আসুন।

কোলকাতা সুন্দর শহর, যেখানে সেখানে ময়লা ফেলে নোংরা করবেন না আর একই ভাবে আমাদের দেশ টা কেও নোংরা মুক্ত করতে সাহায্য করবেন।

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar