ad720-90

কেমব্রিজ অ্যানালিটিকার পর এবার ক্রিমসন হেক্সাগন


শুক্রবার ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদনে বলা হয়, মার্কিন সরকার, ক্রেমলিনের সঙ্গে সংশ্লিষ্ট একটি রুশ অলাভজনক সংস্থা এবং তুর্কি সরকারের সঙ্গে বস্টনের এই বিশ্লেষণা প্রতিষ্ঠানটির চুক্তি প্ল্যাটফর্মটির নীতিমালা লঙ্ঘন করে কিনা তা নিয়ে তদন্ত করছে ফেইসবুক।

ক্রিমসন হেক্সাগন ফেইসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, টাম্বলারসহ অন্যান্য সামাজিক মাধ্যম থেকে এক ট্রিলিয়নেরও বেশি ডেটা সংগ্রহ করেছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। সাম্প্রতিক বছরগুলোতে থার্ড-পার্টি গ্রাহকদের জন্য প্রতিষ্ঠানটি ফেইসবুক ডেটা বিশ্লেষণার জন্য চুক্তি করেছে।   

২০০৭ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্যারি কিং ক্রিমসন হেক্সাগন প্রতিষ্ঠা করেন। তিনি এখন ফেইসবুকের স্বাধীন গবেষণা পদক্ষেপ ‘সোশাল সায়েন্স ওয়ান’-এর নেতৃত্ব দিচ্ছেন।

এক বিবৃতিতে ফেইসবুকের পণ্য অংশীদারিত্ববিষয়ক ভাইস প্রেসিডেন্ট ইমে আরকিবং বলেন, “ক্রিমসন হেক্সাগন আমাদের কোনো নীতিমালা লঙ্ঘন করেছে কিনা তা নিয়ে আমরা তদন্ত করছি।”

ফেইসবুকের দাবি এই প্রতিষ্ঠান অন্যায্যভাবে ফেইসবুক বা ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের কোনো ডেটা সংগ্রহ করেনি। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, নজরদারির জন্য ডেটা ব্যবহার প্রতিষ্ঠানটির নীতিমালা লঙ্ঘন। 

এক ব্লগ পোস্টে ক্রিমসন হেক্সাগন-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা ক্রিস বিংহাম বলেন, “আমরা সামাজিক মাধ্যম বা অন্য কারও কাছ থেকে কোনো ডেটা সংগ্রহ করি না।”

“ক্রিমসন হেক্সাগন শুধুই বিশেষভাবে অনুমোদিত ঘটনাগুলোতে সরকারি গ্রাহকদের প্ল্যাটফর্ম ব্যবহারের সুযোগ দেয়; আর কোনো ক্ষেত্রেই নজরদারি অনুমোদিত বিষয় নয়।”

পোর্টাল ফাস্ট কোম্পানি-কে দেওয়া এক বিবৃতিতে কিং বলেন, “যদিও তিনি সহ-প্রতিষ্ঠাতা ও বোর্ড চেয়ারম্যান, তবে তার কখনোই ক্রিমসন হেক্সাগন-এর সঙ্গে নিয়মিত সম্পৃক্ততা ছিল না।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar