ad720-90

মার্টফোন ব্যবহারকারীর জন্য প্রয়োজনীয় কিছু টিপস- জানুন | Techtunes


আসসালামু আলাইকুম।

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের অজানা কিছু তথ্য নিয়ে হাজির হলাম। তথ্য-প্রযুক্তির এই যুগে প্রায় সবার হাতেই রয়েছে স্মার্টফোন। কিন্তু স্মার্টফোনের ব্যবহার কি শুধুই গান শোনা, ইন্টারনেট দুনিয়ায় ঢুঁ মারা আর সেলফি তোলার মধ্যেই সীমাবদ্ধ? না। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ব্রাইডসাইট জানাচ্ছে স্মার্টফোনের এমন সব ব্যবহারের কথা যা অনেকেরই অজানা। চলুন জেনে নেই সেই ব্যবহারগুলো।

ধরুন আপনি আপনার ফোনটি হারিয়ে ফেলেছেন কিন্তু যে ফোনটি পেয়েছেন তিনি না জানে আপনার ঠিকানা, না জানে আপনার লক খোলার পাসওয়ার্ড। কেমন হয় যদি লক না খুলেই আপনার ফোনটি খুঁজে পাওয়া ব্যক্তিটি জানতে পারে আপনার ঠিকানা? কাজটি কিন্তু কঠিন না। মোবাইলের সেটিংসে গিয়ে লক অ্যান্ড সিক্যুরিটি অপশনে যান। সেখানে রয়েছে লক স্ক্রিন সিগনেচার নামের একটি অপশন। সেখানে লিখে দিন আপনার নাম, যোগাযোগের ঠিকানা এবং যোগাযোগের নাম্বার।
এছাড়া সবচেয়ে গুরত্বপূর্ণ বিষয় হলো আপনার ফাইলে থাকা তথ্য/ছবি গুলো দেখে চিন্হিত করা কিন্তু সেখানে অনেক সময় পেটেন লক লাগা থাকে আপনার জন্য একটি ভিডিও রয়েছে যা দেখলে আপনি যে কাররো ফোনে প্রবেশ করতে পারবেন ইচ্ছামত ফাইলে প্রবেশ করতে পারবেন কোন লক খুতে হবে না- ক্লিক করে দেখুন
স্মার্টফোন যখন সিসি ক্যামেরা অবাক হওয়ার কিছুই নেই। স্মার্টফোনকে আপনি চাইলেই রূপান্তর করতে পারেন সিসি টিভি ক্যামেরায়।

এর জন্য আপনাকে গুগল অ্যাপ স্টোর অথবা আইওএস থেকে মোশন ডিটেক্টর অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।

অ্যাপটি ইন্সটল করে নিলেই আপনার মোবাইলটি রূপান্তরিত হয়ে যাবে সিসি ক্যামেরায়। এরপর চার্জিং পয়েন্টের খুব কাছাকাছি স্মার্টফোনটি লুকিয়ে চালু করে দিন সিসি ক্যামেরা। সময়ের সমীকরণ ‘সারাদিন ফোন হাতে কি করিস?’ বাবা-মায়ের কাছে এই প্রশ্ন শোনেননি এ রকম স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া কঠিন। আপনি আপনার ফোন ঘেঁটেই বের করতে পারেন আপনি স্মার্টফোন কতটুকু চালান। এমনকি কোন অ্যাপ বেশি ব্যবহার করেন তাও বলে দেবে আপনার স্মার্টফোন। আইওএস ফোনের জন্য যেতে হবে সেটিংসে। সেটিংস থেকে ব্যাটারি অপশনে যেতে হবে। ব্যাটারি অপশনে রয়েছে লাস্ট সেভেন ডেজ নামের একটি অপশন। সেখানে গেলেই দেখা মিলবে সব সমীকরণের।

ড্যাশ ক্যাম গাড়ির ডিভিআর বা ড্যাশ ক্যাম হিসেবেও কাজে লাগানো আপনার স্মার্টফোনকে। এজন্য গুগল অ্যাপ স্টোর বা আইওএস এ থাকা ড্যাশ ক্যামের বিভিন্ন অ্যাপ স্টোর থেকে পছন্দমতো একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। গুরুত্ব দিয়ে দেখুন। যখন কোনো ভ্রমণ বা ভাড়া করা গাড়িতে আপনি রয়েছেন তখন মোবাইলের ড্যাশ ক্যাম বেশ কাজে দেবে। মনোক্রোম মোড ডিজিটাল যুগে বইও পরিণত হয়েছে ডিজিটাল প্রযুক্তিতে।

বইয়ের জায়গা দখল করেছে ডিজিটাল বই। এসব বই পড়তে একটানা তাকিয়ে থাকতে হয় মোবাইলের দিকে। এ ছাড়া এতে চার্জ শেষ হয়ে আসে দ্রুত। এ সমস্যার সমাধান রয়েছে আপনার স্মার্টফোনেই। এজন্য আপনাকে ম্যাজিকাল ডেভেলপার মেন্যুতে যেতে হবে। সেখানে গিয়ে খুঁজতে হবে সিম্যুলেট অ্যানোমিলি। এই সিম্যুলেট অ্যানোমিলির মনোক্রোম মোডটি চালু করলেই সাদাকালো হয়ে যাবে আপনার মোবাইলটি। ফলে চোখের ক্ষতি ছাড়াই বই পড়তে পারবেন আপনি। চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়ার ভয় নেই।

আজ এ পর্যন্ত কোথাও কোন ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ইতি সবুজ আহম্মেদ সুমন

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar