ad720-90

ইন্টারনেটে হুমকি অনিরাপদ রোবট!


অনিরাপদ রোবটগুলো দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারেন হ্যাকাররা, যা রোবট এবং মানব চালক উভয়ের জন্যই হুমকি হতে পারে বলে সতর্ক করা হয়েছে গবেষণার প্রতিবেদনে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গে অনুষ্ঠিত ২০১৮ রোবোটিকস সায়েন্স অ্যান্ড সিস্টেমস সম্মেলনে উপস্থাপন করা হয়েছে এই গবেষণা। এতে বলা হয়, রোবটগুলো দূর থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব । রোবটের নিয়ন্ত্রণ নিয়ে এর ক্যামেরা ফুটেজ পর্যবেক্ষণের পাশাপাশি রোবটকে নড়াচড়া করানোর কমান্ড দেওয়া যেতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডের ব্রাউন ইউনিভার্সিটির একদল গবেষক রোবট অপারেটিং সিস্টেম (আরওএস) চালিত হোস্ট সিস্টেম খুঁজতে বিশ্ব জুড়ে স্ক্যানিং চালিয়েছে। ২০১৭ এবং ২০১৮ সালের মধ্যে ভিন্ন ভিন্ন সময়ে তিনবার এই স্ক্যান চালানো হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

স্ক্যানিংয়ে এমন ১০০টি সিস্টেম পাওয়া গেছে যা আরওএস চালিত। এর মাধ্যে ১৯টি পুরোপুরিভাবে রোবটের মাধ্যমে পরিচালিত।

গবেষকরা বলেন, ক্রমবর্ধমান সংযুক্ত ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য সকলের উচিত নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা।

দলটি জানায়, “যদিও কিছু সংখ্যক অনিরাপদ রোবট জটিল কোনো বিষয় নাও হতে পারে, তবে আমাদের গবেষণায় উঠে এসেছে গবেষণার কাজে ব্যবহৃত কিছু রোবট পাবলিক ইন্টারনেট থেকে ব্যবহার করা যায় এবং নিয়ন্ত্রণ করা যায়।”

“হতে পারে এই রোবটগুলো দূর থেকে এমনভাবে ব্যবহার করা হচ্ছে যা রোবট এবং মানব চালক উভয়ের জন্যই হুমকি হতে পারে।”

রোবোটিকস গবেষণার শীর্ষস্থানীয় প্ল্যাটফর্ম হলো আরওএস। রোবটের ‘সেন্ট্রাল নার্ভাস সিস্টেম’ হিসেবে কাজ করে এটি।

ক্যামেরা, সেন্সর এবং অ্যাকচুয়েটরের মতো রোবটের বিভিন্ন যন্ত্রাংশ এই প্ল্যাটফর্মে একত্রিত হয়ে সেন্ট্রাল কম্পিউটিং নোড তৈরি করে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar