ad720-90

ইন্টারনেট ইউজেস মনিটর করার জন্য সেরা ৫ টি উইন্ডোজ অ্যাপস | Techtunes


আমরা মূলত দুই ধরনের ইন্টারনেট ব্যবহার করি, একটি হচ্ছে লিমিটেড এবং অপরটি হচ্ছে আনলিমিটেড। লিমিটেড ইন্টারনেট মেগাবাইট হিসেবে পাওয়া যায়, যেগুলো আমাদের দেশের মোবাইল কোম্পানিগুলো আমাদেরকে দিয়ে থাকে। অপরদিকে আনলিমিটেড ইন্টারনেটে মেগাবাইট লিমিট থাকে না কিন্তু এগুলো মাসিক সাবক্রিপ্টশন হিসেবে পাওয়া যায়; এগুলো আমাদের দেশে ব্রন্ডব্যান্ড ইন্টারনেট কোম্পনিগুলো সার্ভিস করে থাকে। আপনি যে ধরনেরই ইন্টারনেট ব্যবহার করেন না কেন, পিসিতে একটি ইন্টারনেট ইউজেস মনিটর অ্যাপ আপনার লাগবেই। বিশেষ করে আমরা যারা লিমিটেড নেট ইউজ করি তাদের জন্য এটি হচ্ছে একটি গুরুত্বপূর্ণ অ্যাপ। পিসিতে ইন্টারনেট ইউসেজ মনিটর করার জন্য ইন্টারনেটে বহু অ্যাপস এবং সফটওয়্যার রয়েছে। কিন্তু তাদের মধ্যে বেস্ট কোনগুলো? সেটাই নিয়ে আমি আজ চলে এলাম আপনাদের সামনে। আজ আমি ইন্টারনেট ইউজেস মনিটর করার জন্য সেরা ৫টি উইন্ডোজ অ্যাপস আপনাদের সাথে শেয়ার করতে নিয়ে এলাম। এই সফটওয়্যারগুলো ব্যবহার করে আপনি সহজেই আপনার পিসিতে ইন্টারনেট ইউজেস মনিটর করতে পারবেন। তো চলুন ভূমিকায় আর কথা না বাড়িয়ে সরাসরি টিউনে চলে যাই:

NetBalancer

NetBalancer হচ্ছে একটি পাওয়ারফুল নেটওর্য়াক ট্রাফিক কনট্রোল এবং মনিটরিং টুল। নামেই বুঝতে পারছেন সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে আপনি আপনার পিসি নেট ইউজেস চেক করতে পারবেন এবং মনিটরিং করতে পারবেন। সফটওয়্যারটি দিয়ে সমস্ত সিস্টেমকে মনিটর করা যাবে এবং আপনার পিসিতে যদি একাধিক নেটওর্য়াক এডাপ্টার থাকে তাহলেও সকল কানেক্টশনকেও একই সাথে মনিটরিং করতে পারবেন। অর্থাৎ আপনি একই সাথে LAN কানেক্টশন এবং Wi-Fi কানেক্টশন মনিটরিং করতে পারবেন। সফটওয়্যারটি IPv5 এবং IPv6 দুটি প্রোটোকলই সার্পোট করে।

সফটওয়্যারটির ইন্টারেস্টিং বিষয়টি হচ্ছে এটি দিয়ে আপনি Priorities এবং স্পিড লিমিট কনফিগারেশন করতে পারবেন। অর্থ্যাৎ পিসির কোন সফটওয়্যারটি কতটুকু গুরুত্বের সাথে নেট ইউজ করবে সেটা এবং কোন সফটওয়্যারটি কত স্পিডের নেট ব্যবহার করতে পারবে সেটা আপনি নির্ধারণ করে দিতে পারবেন। এমনকি সফটওয়্যারটির আনরেজিস্টার্ট ভার্সনেও আপনি সিস্টেম-ওয়াইড ট্রাফিক কনট্রোল লিমিট, নেটওর্য়াক স্পিড চেকিং, বর্তমান কানেক্টশন এবং বিস্তারিত ট্রাফিক এনালাইজিং করতে পারবেন। আর সফটওয়্যারটি আপনার পিসি ট্রে আইকনে নেটওর্য়াক স্পিড গ্রাফ প্রদর্শন করতে পারবে।

Net Guard

আমাদের আজকের লিস্টের ২য় স্থানে রয়েছে Net Guard সফটওয়্যারটি। এটি একটি ফ্রি নেট মনিটরিং টুল যার মাধ্যমে আপনি পিসি নেট ইউজেস মনিটর করতে পারবেন। সফটওয়্যারটিতে রয়েছে পাওয়ারফুল ব্রান্ডউইথ মনিটরিং ফিচার এবং রয়েছে বিভিন্ন চমৎকার ফিচার যা আপনার প্রতিদিনের নেট ইউজেস পর্যবেক্ষণ করার জন্য যথেষ্ট। সফটওয়্যারটিতে আপনি সহজেই গ্লোবাল নেটওর্য়াক লিমিট করে রাখতে পারবেন এবং কম্পিউটারের কোন অ্যাপ কতটুকু নেট খাচ্ছে সেটাও দেখতে পারবেন।

সফটওয়্যারটিতে আরো রয়েছে ইন্টারএকটিভ ব্যান্ডউইথ ইউজেস রির্পোট ফিচার; গ্রাফের মাধ্যমে সফটওয়্যারটি আপনাকে বুঝিয়ে দেবে পিসির কোন প্রোগ্রাম এবং কোন সার্ভিস কতটুকু নেট ব্যবহার করছে। সফটওয়্যারটির Bandwidth usage prediction ফিচারটি আপনার প্রতি মাসে কতটুকু নেট প্রয়োজন হবে সেটাও আগে থেকে অনুমান করে বলে দিবে।

এছাড়াও এতে রয়েছে over-limit নোটিফিকেশন ফিচার যেটি আপনাকে ব্রান্ডউইথ লিমিট ক্রস হয়ে গেলে এলার্ট করে দেবে। আর নেটব্যালেন্সার সফটওয়্যারটির মতোই এখানে আপনি ডেক্সটপে রিয়েল টাইম নেটওয়ার্ক ডাটা ইউজেস গ্রাফ পাবেন।

Bandwidth Monitor

ব্যান্ডউইথ মনিটর হচ্ছে আরেকটি ফ্রি টুল যেটি ব্যবহার করে আপনি পিসির ইন্টারনেট ইউজেস চেক এবং মনিটর করতে পারবেন। যদিও এটা উপরের নেট ব্যালেন্সার কিংবা নেটগার্ডের মতো পাওয়ারফুল নয় তবে সফটওয়্যারটির ফিচারগুলো আপনার প্রতিদিনের নেট চেকিং কাজটি ভালো ভাবেই সেরে নিতে পারবে। উপরের সফটওয়্যারগুলোর মতোই ব্যান্ডউইথ মনিটর আপনার কম্পিউটারের নেটওর্য়াক স্পিড এবং ব্যান্ডউইথ ইউজেস ট্রাক করতে পারবে তবে নিদিষ্ট প্রসেস বা নির্দিষ্ট অ্যাপ ভিক্তিক মনিটরিং অপশনটি এখানে আপনি পাবেন না।

ব্যান্ডউইথ মনিটর সফটওয়্যারটির একটি ইউনিক বিষয় হচ্ছে এটি খুব কম র‌্যাম ব্যবহার করে; মানে যাদের কম্পিউটারে আলাদা নেটওর্য়াক মনিটর করার মতো সফটওয়্যার চালালে পিসি স্লো হয়ে যায় তারা এই সফটওয়্যারটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। সফটওয়্যারটি একই সাথে একাধিক নেটওর্য়াক এডাপ্টর বা একাধিক নেট কানেক্টশন মনিটর করতে পারবে।

NetTraffic

আমাদের আজকের লিস্টের সবথেকে সহজ এবং Simple টুল হচ্ছে নেট ট্রাফিক তবে এটা উপরের গুলোর মতো শক্তিশালি নয়। সফটওয়্যারটি ল্যান, ওয়াইফাই কানেক্টশনগুলোকে একাধিক নেটওয়ার্কে ব্যান্ডউইথ ট্রাক করতে পারবে তবে নির্দিষ্ট অ্যাপকে বা প্রসেসকে আলাদা করে ট্রাক করতে পারবে না। অর্থ্যৎ নেট ট্রাফিকের মাধ্যমে সমস্ত পিসির জেনারেল একটি নেট ইউজেস আপনি দেখতে পারবেন।

সফটওয়্যারটির Statistics উইন্ডোতে আপনি গ্রাফিক্যাল স্টাইলে ব্যান্ডউইথ ইউজেস দেখতে পাবেন, এখানে দিন, মাস এবং বছর হিসেবে তথ্যগুলো পাবেন। জেনারেল ট্যাবে আপনি নিত্যদিনের ইউজেসের সারসংক্ষেপ পাবেন এবং একই সাথে আপনার আজকের নেট ইউজেসকে মনিটর করে সফটওয়্যারটি আপনাকে আগামী দিন, মাস এবং বছরে কতটুকু নেট ইউজ করবেন সেটার পূর্বাভাস দিবে।

নেট ট্রাফিক একটি হাইলি কাস্টমাইজেবল সফটওয়্যার। আপনি চাইলেই সফটওয়্যারটির তথ্যভিক্তিক ফ্লোটিং উইন্ডোকে ডেক্সটপে সেট করে রাখতে পারবেন; এবং এর রং, স্কেল, চার্ট টাইপ এবং বিভিন্ন কিছু নিজের মতো করে কাস্টমাইজেশন করে নিতে পারবেন।

NetworkUsageView

আমাদের আজকের ইন্টারনেট ইউজেস মনিটর করার সফটওয়্যারের লিস্টে একদম শেষে রয়েছে NetworkUsageView সফটওয়্যারটি। এটি মূলত একটি Log Viewer টাইপের সফটওয়্যার। তাই এটা  আপনার পিসিতে একদম কম র‌্যাম খাবে। এখানে আপনি ব্যাথউইন্ড ডাটাকে দেখতে পাবেন তবে সফটওয়্যারটির কোনো ফ্লোটিং উইন্ডো সার্ভিস নেই। সফটওয়্যারটির আরেকটি ব্যাকসাইড হলো এটি শুধুমাত্র উইন্ডোজ ৮ এবং নতুন উইন্ডোজ সংষ্করণে কাজ করবে।

লগ ভিউয়ার হলেও সফটওয়্যারটি আপনার পিসির সকল অ্যাপস এবং সার্ভিসের আলাদা করে কানেক্টশন হিসেবে নেটওর্য়াক ইউজেস আপনাকে দেখাতে পারবে। এর মাধ্যমে আপনার পিসিতে কোন অ্যাপটি বেশি বেশি নেট ব্যবহার করছে সেটা আপনি ট্রাক ডাউন করতে পারবেন। একই সাথে আপনি সফটওয়্যারটি ব্যবহার করে ডাটা ইউজেস রেজাল্টকে একটি CSV ফাইলে আলাদা করে সেভ করে রাখতে পারবেন।

পরিশিষ্ট:

ইন্টারনেট ব্যান্ডউইথ মনিটর করার জন্য সেরা ৫টি উইন্ডোজ টুলস নিয়ে আমার আজকের এই টিউনটি এখানেই শেষ হলো। আশা করবো টুলসগুলো দিয়ে আপনি আপনার পিসির নেট ইউজেসকে মনিটর করতে পারবে। একই সাথে পিসির কোন অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে গোপনে নেট ইউজ করছে সেটাও আপনি দেখতে পারবেন। টিউনটি ভালো লাগলে উপরের জোস বাটনে ক্লিক করতে ভূলবেন না যেন। আজ এ পর্যন্তই। আগামীতে অন্য কোনো টপিক নিয়ে আমি টিউনার গেমওয়ালা চলে আসবো আপনাদেরই প্রিয় বাংলা টেকনোলজি সোশাল প্লাটফর্ম টেকটিউনস এ। টিউনটি পড়ার জন্য ধন্যবাদ।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar