ad720-90

হার্ডড্রাইভ এর গায়ে যা লিখা থাকে তার তুলনায় হার্ডড্রাইভ এর জায়গা সবসময় কম হয়, তাহলে কি প্রস্তুতকারি রা মিথ্যা কথা বলে?


বন্ধুরা আমি আজ অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। আমি জানি এই টিউনটি যারা পড়ছেন, আপনাদের সকলের মনে এই প্রশ্ন একবার হলেও এসেছিলো! আপনি দোকানে গেলেন Hard Drive কিনতে। হার্ডড্রাইভ এর গায়ে সুন্দর করে লেবেলিং করা আছে 1TB বা 500GB। কিন্তু হার্ডড্রাইভ টি যখন কম্পিউটার এ প্রবেশ করালেন তখন কি দেখলেন? আপনার 1TB হার্ডড্রাইভ টি হয়ে গেলো ৯৩১ গিগাবাইট। শুধু এটাই না, প্রত্যেকটা সময় প্যাকেটের গায়ের লেবেলিং আর প্রাপ্ত স্পেস এক হয় না। অনেকে বলে যে আশাকরি।

কেনো হার্ডড্রাইভ সবসময় ছোট হয়ঃ

আপনি যখন হার্ডড্রাইভ কেনেন তখন লক্ষ করে দেখেছেন যে তারা তাদের লেবেলিং এ হার্ডড্রাইভ এর সাইজ গিগাবাইট এবং টেরাবাইট এ প্রকাশ করে থাকেন। যেমন ১ টেরাবাইট অথবা ৫০০ গিগাবাইটস। এখন নিয়ম অনুসারে ১ টেরাবাইট = ১০০০ গিগাবাইটস এবং ১ গিগাবাইট = ১০০০ মেগাবাইটস। আশাকরি! আগেই যা বললাম উইন্ডোজ আসলে [গেবিবাইট GiB] কে প্রকাশ করে [গিগাবাইট GB] হিসাবে এবং [মেবিবাইট MiB] কে প্রকাশ করে [মেগাবাইট MB] হিসেবে। তাহলে কি বুঝলেন? ১ টেরাবাইট হার্ডড্রাইভ ৯৩১ গিগাবাইটস হয় ক্যামনে? আসলে এটি সত্যি নয়! আসলে ১ টেরাবাইট [TB] = ৯৩১ গেবিবাইটস [GiB], ৯৩১ গিগাবাইটস [GB] না। কেনোনা, গেবিবাইট [GiB] গিগাবাইট [GB] এর তুলনায় বড়। আপনি যদি আপনার ১ টেরাবাইট [TB] হার্ডড্রাইভ টি Linux এ প্রবেশ করান তাহলে দেখতে পাবেন এটি ১০০০ গিগাবাইটস [GB] প্রকাশ করছে। কেনোনা আগেই বলেছি যে, ১ টেরাবাইট = ১০০০ গিগাবাইটস। অনেকে মনে করেন যে ১ গিগাবাইট [GB] = ১০২৪ মেগাবাইটস [MB]। আসলে, ১ গেবিবাইট [GiB] = ১০২৪ মেবিবাইটস [MiB]। ১ গেবিবাইট [GiB] ১ গিগাবাইট [GB] এর চেয়ে ১.০৭৪ গুন বড়। অর্থাৎ, ১ গেবিবাইট [GiB] = ১.০৭৪ গিগাবাইট [GB]।

এখন অংক করে সমাধান করার চেষ্টা করিঃ

যদি ১ গেবিবাইট [GiB] ১ গিগাবাইট [GB] এর চেয়ে ১.০৭৪ গুন বড় হয় এবং ১ টেরাবাইট = ১০০০ গিগাবাইটস হয় তাহলে, ১০০০ কে ১.০৭৪ দিয়ে ভাগ করলে পরিমান আসে ৯৩১।

১০০০ গিগাবাইটস [GB] / 1.074 [GB/১GiB] = ৯৩১ গেবিবাইটস [GiB]। তো দেখলেন তো ৯৩১ গেবিবাইটস [GiB] কে উইন্ডোজ ৯৩১ গিগাবাইটস [GB] হিসেবে প্রদর্শন করে। আসলে, হার্ডড্রাইভ প্রস্তুতকারি কোম্পানি রা মিথ্যা বলেন না। তা আসল GB ই উল্লেখ করে থাকেন কিন্তু উইন্ডোজ ভুল পরিমাপ করে। আপনি যদি Linux ব্যবহার করেন তাহলে আসল ত্রুটি টা ধরতে পারবে।

গিগাবাইট এবং মেগাবাইট নিয়ে কিছু ভুল ধারনাঃ

আগেই বলেছি  অনেকে মনে করেন যে ১ গিগাবাইট [GB] = ১০২৪ মেগাবাইটস [MB]। আসলে, ১ গেবিবাইট [GiB] = ১০২৪ মেবিবাইটস [MiB]। আসলে এই ভুল বিষয় টি র‍্যাম [RAM] এর ক্ষেত্রে অ লক্ষ করা যায়। র‍্যাম [RAM] এর গায়ে বা বক্সে লেবেলিং করা থাকে 4 GB তারপর তা উইন্ডোজ পিসি তে লাগানোর পর প্রদর্শন করে 4096 MB। যেখানে কিনা প্রদর্শন করার কথা 4000 MB। উইন্ডোজ আসলে এবার ও মেবিবাইটস [MiB] কে মেগাবাইটস [MB] হিসেবে প্রকাশ করছে।

তারা সম্ভবত এটা করে কেনোনা অনেক মানুষ মেবিবাইট এবং গেবিবাইট নাম এর সাথে পরিচিত না। যেমন আমি ই মেগাবাইট ও গিগাবাইট এ অভ্যস্ত। তবে আপনার মনে প্রশ্ন জাগতে পারে, আচ্ছা ঠিক আছে তবে উইন্ডোজ কেন এই মেবিবাইট এবং গেবিবাইট এর ইউনিট মেগাবাইট ও গিগাবাইট এ প্রকাশ করছে? আসলে এর উত্তর অনেক সহজ। আসলে গিগা হলো Prefix মানে বিলিয়ন। গিগা- = বিলিয়ন = ১০^৯। এবং সেই হিসেবে মেগা হলো মিলিয়ন। মেগা- = মিলিয়ন = ১০^৬। তাহলে গিগা হলো বিলিয়ন বাইটস এবং মেগা হচ্ছে মিলিয়ন বাইটস। কিন্তু মেবিবাইট এবং গেবিবাইট এর ক্ষেত্রে বিষয়টা একটু আলাদা। কারন মেবিবাইট এবং গেবিবাইট বাইনারি গুণিতক। মানে মেবিবাইট = ২^২০ বাইটস এবং গেবিবাইট = ২^৩০ বাইটস। তাহলে এখন মেবিবাইট এর ক্ষেত্রে ২ কে ২০ এবং গেবিবাইট এর ক্ষেত্রে ২ কে ৩০ বার এর নিজের সাথে গুন করলে সুন্দর রাউন্ড ফিগার আর থাকে না। যেমন তা বিলিয়ন বাইটস এবং মিলিয়ন বাইটস এর ক্ষেত্রে হয়। যাই হোক এই প্রব্লেম শুধু উইন্ডোজ এর সাথে। আপনি যদি ম্যাক বা লিনাক্স ব্যবহার করেন তো বুঝতে কোনো সমস্যা ই হবে না।

পরিশেষে আমার কিছু কথাঃ

শুধু মাত্র আপনাদের জানানোর জন্য এত কষ্ট করে লেখা।  তাই ভালো লাগল কি না টিউমেন্ট করে জানাবেন আশা করি। আমি অনেক সহজ করে বুঝানোর চেষ্টা করেছি। কেও না বুঝলে জানাবেন। আর এই লেখাকে কপি করে নিজের নামে চালাবেন না দয়া করে। কপি করে ক্রেডিট দিবেন। আর আমার লেখা যদি ভালো লাগে তবে আমার Technology Blog পড়তে পারেন। সেখানে আরো অনেক কিছু পাবেন আশা করি। পরিশেষে ভালো থাকবেন, আপনারা উৎসাহ দিলে আবার নতুন কিছু শিখাতে আসব এখানে। ভুল ত্রুটি থাকলে ক্ষমা করে দেবেন। ভালো থাকুন, আল্লাহ্‌ হাফিয।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar