ad720-90

পিএইচপি কোচিং [পর্ব-১৩] :: ভেরিয়েবল, অপারেটর, সমীকরন ইত্যাদি যেভাবে কাজ করে


বন্ধুরা, গতপর্বে আমরা একটি উদাহরণের মাধ্যমে দেখেছিলাম, কিভাবে ভেরিয়েবল ব্যবহার করতে হয় এবং কিভাবে একে অন্য কোনো স্ট্রিং এর সাথে একইসাথে ব্রাউজারে প্রদর্শন করা যায়। আজ আমরা দেখবে। ভেরিয়েবল, অপারেটর, সমীকরন ইত্যাদি কিভাবে কাজ করে। আসুন তাহলে শুরু করা যাক।

নিচের কোডটি লক্ষ্য করুন।

<html>

<body>

<?php

$rm=2;

$ng=3;

echo "the sum of  ".$rm. " and ". $ng." is"

echo "<br>"

echo $rm+$ng;?>

</body>

</html>

এই লেখাটি নোটপ্যাডে লিখে যেকোনো নামে.php  এক্সটেনশান দিয়ে htdocs ফোল্ডারে সেভ করে ব্রাউজারে রান করলে নিচের মত পাবেন।

এখানে $rm=2; এর মাধ্যমে $rm নামে একটি ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে এবং এর মান “2” নির্ধারণ করা হয়েছে। একইভাবে $ng=3; এর মাধ্যমে $ng ভেরিয়েবলের মান “3” নির্ধারণ করা হয়েছে।

echo “the sum of  “.$rm. ” and “. $ng.” is”; এর মাধ্যমে ব্রাউজারে the sum of 2 and 3 is এই লেখাটি প্রদর্শিত হচ্ছে। কিভাবে হচ্ছে তা পূর্বের পর্বে আলোচনা করা হয়েছে।

echo “<br>”; এর মাধ্যমে লাইন ব্রেক করা হয়েছে।

echo $rm+$ng; এই লাইনে লেখা হয়েছে $rm+$ng, এই অংশের ফলে $rm এবং $nm এই দুই ভেরিয়েবলে সংরক্ষিত ডাটা যোগ করা হয়েছে। echo ফাংশনের মাধ্যমে $rm+$ng এর ফলাফল ব্রাউজারে প্রদর্শিত হচ্ছে।

উল্লেক্য এক্ষেত্রে echo $rm+$ng; না লিখে echo “$rm+$ng”; লিখা হলে ব্রাউজারে নিচের মত ফলাফল আসত।

এর কারণ “” চিহ্নের ভেতর ভেরিয়েবলগুলো ভেরিয়েবলের মতই কাজ করে এবং এদের মান ব্রাউজারে প্রদর্শিত হয় কিন্ত, এছাড়া অন্য যেকোনো লেখাই “” এর ভেতর স্ট্রিং হিসেবে ধরে নেয়া হয় এবং এজন্য “+” চিহ্নকেও অপারেটর হিসেবে নয় বরং একটি সাধারণ স্ট্রিং হিসেবেই ধরে নেয়া হয়েছে। আশা করি বুঝতে পেরেছেন।

বন্ধুরা, ভালো থাকবেন সবাই। আবার দেখা হবে। সবাইকে ধন্যবাদ।



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar