ad720-90

বিশ্বের শীর্ষ ধনী ছিলেন স্কুল শিক্ষক


মানুষের তীব্র ইচ্ছা শক্তি তাকে উন্নতর স্থানে পৌঁছে দেয়। ইচ্ছা থাকলে মানুষের পক্ষে অসম্ভব কিছুই না। কোনও বাধাই তাকে আটকাতে পারবেন না। আর সেটাই প্রমাণ করেছিলেন ই-কমার্স আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা। কীভাবে একজন শিক্ষক থেকে তিনি ২.৭১ লাখ কোটি টাকার মালিক হয়েছে উঠেছেন।

 

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জ্যাক মা’র জীবন নিয়ে লেখা ‘আলিবাবা: দ্যা হাউস দ্যাট জ্যাক মা বিল্ট’ বই-এ বলা হয়েছে, ১৯৯৯ সালে নিজের অ্যাপার্টমেন্টে জ্যাক যখন আলিবাবা নামে সংস্থা খুলেছিলেন তখন সকলে তাকে সন্দেহের চোখে দেখতেন। প্রতারক ভাবতেন অনেকেই। পরে অবশ্য মানুষ বুঝতে পেরেছিলেন যে তিনি প্রতারক নয়। বরং তার উদ্যোগে সাধারণ মানুষের জীবনে অনেক কিছু আরও সহজ হয়ে উঠতে চলেছে।

ব্যবসার কারণে ১৯৯৪ সালে তিনি যখন আমেরিকায় গিয়েছিলেন তখন ইন্টারনেট পরিষেবা দেখে চমকে গিয়েছিলেন। হয়রান হয়ে গিয়েছিলেন কীভাবে মানুষ বাড়িতে বসেও বন্ধু ও আত্মীয়দের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রাখতে পারেন।

এরপর ২১ ফেব্রুয়ারি ১৯৯৯ সালে জ্যাক মা আলিবাব’র কার্যক্রম হাতে নেন। এজন্য ১৭ জন বন্ধুকে তৈরি করেছিলেন। এরপর আর ফিরে তাকাতে হয়নি জ্যাক মাকে। গোটা বিশ্বে ই-কমার্স সাইটের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে জ্যাক মার সংস্থা।

বিল গেটস বা স্টিভ জোবসের মত কম্পিউটার সায়েন্সের কোনও ব্যাকগ্রাউন্ড নেই তার। ছোটবেলায় কোনদিন তিনি কম্পিউটার ব্যবহার করেননি। অঙ্কে একবার তিনি ১২০ এর মধ্যে ১ পেয়েছিলেন। এরপর ১৯৮০ সালে স্কুলে শিক্ষকতা শুরু করেন। তারপর একজন সফল উদ্যোক্তা আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar