ad720-90

চিলির ডেটা সেন্টারে গুগলের ১৪ কোটি ডলার


সান্তিয়াগোর কুইলিকুরা উপশহরে তৈরি এই ডেটা সেন্টারটিতে কোটি কোটি গ্রাহকের ডেটা রয়েছে। বুধবার চিলির রাজধানীতে এক অনুষ্ঠানে প্রসিডেন্ট সেবাস্টিয়ান পিয়েরা’র উপস্থিতিতে ডেটা সেন্টারটি আপগ্রেড করার ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি– খবর আইএইএনএস-এর।

গুগলের ১৫টি ডেটা সেন্টারের একটি চিলির এই ডেটা সেন্টার। জিমেইল, গুগল ম্যাপস, ইউটউব, ওয়েইজ এবং উবারের মতো অ্যাপগুলোর তৈরি করা ডেটা মজুদ ও স্থানান্তর করে ডেটা সেন্টারটি।

বুধবারের ঘোষণায় গুগলের পক্ষ থেকে বলা হয়, ডেটা সেন্টারটির ধারণক্ষমতা তিনগুণ করবে গুগল। এটি বানাতে প্রায় এক হাজার লোক নিয়োগ দেওয়া হবে।

গুগল চিলি’র কান্ট্রি ম্যানেজার এডগারডো ফ্রায়াস বলেন, “এই বিনিয়োগের মাধ্যমে আমরা ভবিষ্যতের জন্য তৈরি হচ্ছি। এই উন্নয়নের মাধ্যমে আমরা এই ডেটা সেন্টারটি উন্নত করার চেষ্টা করছি। কারণ, আমাদের গ্রাহকদের আরও বেশি তথ্যের চাহিদা থাকবে।”

ডেটা সেন্টারটির উন্নয়ন কাজ চলাকালীন নির্দিষ্ট কিছু কর্মী অত্যন্ত সুরক্ষিত সার্ভার কক্ষে প্রবেশ করতে পারবেন।

ছয় বছর আগে চিলির এই ডেটা সেন্টারটি তৈরি করে গুগল। সে সময় এই প্রকল্পের প্রাথমিক বিনিয়োগ ছিল ১৫ কোটি মার্কিন ডলার।

ফ্রায়াস বলেন, “এই ডেটা সেন্টারটি বিস্তৃ করার মানে আমাদের গ্রাহকের অভিজ্ঞতা উন্নত করা। আমরা প্রযুক্তির ব্যবহার আরও সহজ ও বোধগম্য করতে চাই।”

গুগলের অন্যান্য স্থাপনার মতোই নবায়যোগ্য শক্তিতে চলে চিলির ডেটা সেন্টারটি। দেশটির উত্তরের আতাকামা ডেজার্টের এল রোমেরো সৌর বিদ্যুৎ প্ল্যান্ট থেকে শক্তি পায় এটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar