ad720-90

অবশেষে বন্ধ হলো বাঁশের কেল্লা


লাস্টনিউজবিডি,২৩ সেপ্টেম্বর,নিউজ ডেস্ক: দেশকে অস্থিতিশীল করতে মিথ্যা তথ্য আর গুজব রটানোর কারণে বাঁশের কেল্লা নামক একটি ফেসবুক পেইজ রিমুভ করা হয়েছে। শনিবার বাংলাদেশ সময় বেলা ১১টা ৩৬ মিনিটে ফেসবুক পেজটি ডাউন করে দেয়া হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের ওয়েবসাইটে জানিয়েছে।

এ প্রসঙ্গে সাউথ এশিয়ার ফেসবুক প্রধান এর সাথে কথা বলে জানা যায়, গুজব ও মিথ্যা কথা রটানোর কাজে যুক্ত বাঁশের কেল্লা নামক ফেসবুক পেইজের আইডি গ্রুপ এর বিরুদ্ধে তাদের এ সিদ্ধান্ত অব্যাহত থাকবে।

তথ্যসূত্র বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলামী ছাত্রশিবির নিয়ন্ত্রিত শক্তিশালি ফেসবুক পেজ বাঁশের কেল্লা (https://www.facebook.com/newbasherkella/) আবারও বন্ধ হয়ে গেছে।

ফেসবুকের এক প্রতিবেদনে দেখা যাচ্ছে, শনিবার বাংলাদেশ সময় বেলা ১১টা ৩৬ মিনিটে ফেসবুক পেজটি ডাউন করে দেয়া হয়েছে। জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, রাষ্ট্র ও ধর্ম নিয়ে আপত্তিকর প্রচারণা চালানোর অভিযোগে এর আগে ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি পেজটি বন্ধ করে দেয় বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপনস টিম বা বিডি সিএসআইআরটি। একই অভিযোগে ১২টি ব্লগ ও ফেসবুক পেজ বন্ধ করে দেয়া হয়। সরকারের বিরুদ্ধে সোচ্চার বাঁশের কেল্লা পেজের মাধ্যমে সরকারি বিরোধী এবং উস্কানিমূলক পোস্ট দেয়া হতো বলে অভিযোগ রয়েছে। সরকার এই নিয়ে বিব্রতবোধ করলেও কিছু করার ছিল না। কারণ বাঁশের কেল্লা ফেসবুক পেজটি দেশের বাইরে থেকে পরিচালনা করা হতো। ফলে বিভিন্ন সময় পেজটির বিরুদ্ধে রিপোর্ট করেও কোনো ফলাফল পাওয়া যায়নি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বলছে, দেশের টেলিযোগাযোগ আইন অনুযায়ী আমরা সুপারিশ করেছি, কোন ধরনের রাজনৈতিক বিবেচনায় নয়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ২০১২ সালের ২৫ জানুয়ারি বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপনস টিম (বিডি সিএসআইআরটি) গঠন করে।

লাস্টনিউজবিডি/আনিছ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar