ad720-90

ফেলো হিসেবে সার্চ ইংলিশ প্রতিষ্ঠাতা রাজীবকে সম্মান জানাল ফেসবুক


রাজীব আহমেদবাংলাদেশে ফেসবুক গ্রুপ সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা ও ই-কমার্স সংগঠন ই-ক্যাবের সাবেক প্রেসিডেন্ট রাজীব আহমেদ ফেসবুকের কমিউনিটি লিডার হিসেবে ৫০ হাজার ডলার পাবেন। গতকাল ফেসবুক কর্তৃপক্ষ পাঁচজন নির্বাচিত কমিউনিটি লিডার ও বিভিন্ন দেশের ১০০ জন ফেলো ও তরুণ অংশগ্রহণকারী নির্বাচন করেছে। স্থানীয় প্রকল্পের জন্য পাঁচজন কমিউনিটি লিডার ১০ লাখ ডলার করে পাবেন। অন্যরা ৫০ হাজার ডলার করে পাবেন।

বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছেন রাজীব আহমেদ। ফেসবুক কমিউনিটি লিডারশিপ প্রোগ্রাম পেজে ওই ঘোষণা দেওয়া হয়েছে। রাজীব আহমেদ প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

ফেসবুকের কমিউনিটি লিডারশিপ প্রোগ্রামের লক্ষ্য হচ্ছে সামাজিক বিভিন্ন উদ্যোগ কমানো থেকে শুরু করে প্রয়োজনীয় সবকিছু নিয়ন্ত্রণ করা।

এ বছরের ফেব্রুয়ারি মাসে লিডারশিপ প্রোগ্রামের ঘোষণা দেয় ফেসবুক। তারা বলে, এ প্রোগ্রামের মাধ্যমে কমিউনিটি লিডারদের প্রশিক্ষণ, সমর্থন ও অর্থসাহায্য দেওয়া হবে। গতকাল সোমবার ফেসবুকের এক ব্লগ পোস্টে বলা হয়, তারা পুরো বিশ্ব থেকে ছয় হাজার আবেদন পেয়েছিল।

ফেসবুক মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করছে—এমন সমালোচনার মুখেও এ ধরনের কর্মসূচি চালু করেছে।

ফেসবুক বলছে, তারা ৪৬টি দেশে এ কর্মসূচি চালু করেছে। এ বছর পরীক্ষামূলকভাবে এ সেবা চালু হলো। এ বছর আর আবেদন নিচ্ছে না তারা।

ফেসবুকের কমিউনিটি পার্টনারশিপের প্রধান দীপ্তি দোশি বলেন, ‘এ কর্মসূচিতে অংশ নেওয়া ব্যক্তিদের নাম ঘোষণা করতে পেরে আমরা রোমাঞ্চিত। যাঁরা এতে অংশ নিয়েছেন, তাঁরা ফেসবুকের কমিউনিটি তৈরি করেছেন। তাঁদের সম্মান জানাতে পেরে আমরা গর্বিত।’

এর আগে গত বছরের অক্টোবরে ‘সার্চ ইংলিশ’ নিয়ে তথ্যচিত্র প্রকাশ করেছিল ফেসবুক। ২০১৬ সালের জুলাইতে ‘সার্চ ইংলিশ’ গ্রুপ চালু করেন রাজীব আহমেদ। সবার জন্য উন্মুক্ত গ্রুপে যে–কেউ যোগদান করে ইংরেজি ভাষা চর্চা করতে পারেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar