ad720-90

গুগলের বিরুদ্ধে মামলা করবে বেলজিয়াম


দেশটির বিমান ঘাঁটির স্যাটেলাইট ছবি ঘোলাটে করতে গুগলকে অনুরোধ করেছিল বেলজিয়ামের প্রতিরক্ষা মন্ত্রণালয়; অথচ এখন পর্যন্ত স্যাটলাইটে পরিষ্কার ছবি দেখা যাচ্ছে।

গুগলের এক মুখপাত্র বলেন দুই বছর ধরে বেলজিয়ান সরকারের সঙ্গে কাজ করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। তবে, মন্ত্রণালয়ের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, “গুগলের বিরুদ্ধে মামলা করবে প্রতিরক্ষা মন্ত্রণালয়।”

মামলার বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি। দেশটির পক্ষ থেকে পারমাণবিক প্ল্যান্ট এবং বিমান ঘাঁটির মতো স্থাপনাগুলোর স্যাটেলাইট ছবি ঘোলাটে করার অনুরোধ করা হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বেলজিয়ামে গুগলের মুখপাত্র মিশেল সালায়েটস বলেন, “এটা লজ্জার যে বেলজিয়াম প্রতিরক্ষা বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে।”

“তারা যে জায়গাগুলো পরিবর্তন করতে বলেছে তা ঠিক করে বেলজিয়ান আইনের আওতায় আনতে আমরা দুই বছরের বেশি সময় ধরে কাজ করছি।”

“সহযোগিতার মাধ্যমে তাদের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের,” যোগ করেন সালায়েটস।

এর আগে ফ্রান্স, জার্মানি এবং নেদারল্যান্ডসসহ অন্যান্য দেশের স্পর্শকাতর সেনা স্থাপনাগুলোর ছবি ঘোলাটে করতে বলা হয়েছে গুগলকে।

বর্তমানে ভারতে অনুমোদন নেই গুগল স্ট্রিট ভিউয়ের। ২০১৬ সালে নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ কারণে ম্যাপে রাস্তার ছবি আনার অনুমোদন দেয়নি ভারত।

চলতি বছরের শুরুতে গুগলের ফিটনেস ট্র্যাকিং প্রতিষ্ঠান স্ট্রাভা নিয়েও নিরাপত্তাজনিত প্রশ্ন ওঠে। গ্রাহক দৌড়ালে বা সাইক্লিংয়ের সময় ‘হিটম্যাপ’ তৈরি হয় এই সেবার মাধ্যমে। এতে বিশ্ব জুড়ে গোপন ঘাঁটির সেনা কর্মকর্তাদের ব্যায়ামের রুটিন ফাঁস হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar